ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

মিতু তোমাকে ভালবাসি

এস এম আববাস, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
মিতু তোমাকে ভালবাসি

ঢাকা: বিত্ত-বৈভব আর আধুনিক জীবনে অভ্যস্ত মানুষগুলোও ভালবাসার হিসেব মেলাতে চায়। যৌবনের নানা ভুল, ভাললাগা এবং পাওয়া না পাওয়ার মিশ্র অনুভূতিতে অনেকেই কবিগুরুর সেই উপলদ্ধির কাছে ফিরে যান- ‘যাহা পাই তাহা ভুল করে পাই/যাহা চাই তাহা পাই না’।



আর তাইতো বুকের ভেতর সযতনে আঁকড়ে ধরে রাখা ভালবাসা কেঁদে উঠে বলে- ‘মিতু তোমাকে ভালবাসি’। যদিও মনের ভেতরের সেই ভালবাসার বিলাপ পৌঁছে না প্রিয়তম মানুষটির কাছে।

রবীন্দ্রনাথের এই উপলদ্ধির জায়গা থেকে সহজ কথায় শুধু প্রেমকে উপজীব্য করেই কবিগুরুর গানের লাইন শিরোনাম করে এবছরের একুশে মেলার আগেই তিনটি উপন্যাস লিখেছেন তরুণ গল্পকার ও কবি ফারজানা মিতু। শিরোনাম ‘মিতু তোমাকে ভালবাসি’ গল্পটি কবিগুরুর গানের কথা শিরোনাম না হলেও তার চোঁয়া রয়েছে লেখার আঙ্গিনায়।     

অন্য গল্পগুলোর মধ্যে রয়েছে- কে জানে কাহার তরে, তোমার লাগি আছি জেগে, নিশিত রাতের বাদলধারা। বইগুলো প্রকাশ করেছে দিব্য প্রকাশ। প্রচ্ছদ করেছে ধ্রুবএষ।

সবক’টি গল্পেই প্রেম উপজীব্য হলেও চরিত্র আলাদা। প্রেমের প্রেক্ষাপটও ভিন্ন। কোনটাতে রয়েছে অসম বয়সের প্রেম, কোনোটাতে ভালবাসার কথা বলতে না পারার কষ্ট আবার কোনোটাতে ত্রিমুখী প্রেম। এ গল্পগুলোর বিশেষ বৈশিষ্ট হচ্ছে না পাওয়ার বেদনা রয়েছে অথচ প্রতি চরিত্রের প্রতি ক্ষুব্ধতা নেই। অসম প্রেমে বাড়াবাড়ি না থাকলেও পারিবারিক প্রতিকূলতা রয়েছে। তবে তা পারিবারিক ও সামাজিক প্রতিকূলতা ছাপিয়েই টিকে গেছে প্রেম।

মিতু তোমাকে ভালবাসি গল্প পড়ে মনে হতে পারে লেখক তার নিজের গল্পটাই তুলে ধরেছেন তার লেখায়। আর নারী চরিত্রের মিতু নামটি লেখকের নিজের হওয়ায় পাঠক ধোঁয়াসা কাটিয়ে উঠতে পারবেন কিনা তা পাঠককেই বিবেচনায় নিতে হবে।

চারটি গল্প ছাড়া এবার রয়েছে একটি কবিতার বই ভালবাসা কোনো ঝরাপাতার শব্দ না। ।   এ বইটিও প্রকাশ করেছে দিব্য প্রকাশ । প্রচ্ছদ করেছে ধ্রুবএষ।

গত বই মেলায় ফারজানা মিতুর দুটি কবিতার বইয়ের একটি ‘তোমার সঙ্গে বহুদূর’ আর অপরটি ছিল ‘ভালবাসার চাদর’।

২০১৬ বইমেলার জন্য রয়েছে ফারজানা মিতুর নতুন পাঁচটি বই তোমাতে করিবো বাস (২) আমার অদৃষ্টে তুমি (৩) পথে যেতে যদি আসি কাছাকাছি (৪) ভালোবেসে রুমাল দিতে নেই (৫) যে আঁধারে তুমি নেই। আসছে দিব্য প্রকাশ থেকে। বইগুলো পাওয়া যাবে দিব্য প্রকাশ এবং রকমারিতে।

এবারের বই মেলার জন্য লেখা গল্পগুলো নিয়ে ফারজানা মিতু বলেন, সব ধরণের পাঠকের কথা বিশেষ করে যুব সমাজের চাহিদার দিকে লক্ষ্য রেখে সহজভাবে লেখা হয়েছে। আরো বেশ কিছু গল্প ছাপার অপেক্ষায় রয়েছেন বলে জানান মিতু।  

বাংলাদেশ সময় : ০৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
এসএমএ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa