ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

অরুণ সেনের ছড়ার বই ‘ছড়া কবিতার বিয়ে বাড়ি’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
অরুণ সেনের ছড়ার বই ‘ছড়া কবিতার বিয়ে বাড়ি’

“ছড়া বাঙালির বোধের জায়গা, সেখানে নানাভাবে মানবতার কথা বলা হয়েছে। সমাজ ও মানুষের নানা চিন্তার রূপরেখা ওঠে এসেছে।

অরুণ সেন ব্যতিক্রম নয়, তিনি নানাভাবে সমাজের নানা অনুষঙ্গকে প্রতিবাদী চেতনা থেকে তুলে ধরেছেন। তার দৃষ্টিভঙ্গির বহুরৈখিক প্রয়োগ প্রত্যেক ছড়ায় রয়েছে। এটিই তার বিশেষত্ব। ’

ছোট পত্রিকা খড়িমাটির আয়োজনে গত ৪ ডিসেম্বর ২০১৫ শুক্রবার সন্ধ্যা ৫টায় চট্টগ্রামের জামাল খান রোডস্থ জার্মান ভাষা শিক্ষা কেন্দ্র ডী স্প্রাখে মিলনায়তনে খড়িমাটি থেকে প্রকাশিত কবি অরুণ সেন-এর ছড়াগ্রন্থ ‘ছড়া কবিতার বিয়ে বাড়ি’-এর ‘পাঠ আয়োজনে’ কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত এসব কথা বলেন।

তিনি আরো বলেন, “ছড়া নিয়ে বহুরকম টিপ্পনি করা যায়, শব্দের মধ্যে অনেক কাজ করা যায়। অরুণ সেনের এই বইতে ছড়া যেমন রয়েছে, রয়েছে কবিতাও। এখানে নানান ছন্দের প্রয়োগ আছে। কখনো মাত্রাবৃত্ত, অক্ষরবৃত্ত কখনো-সখনো স্বরবৃত্ত। এই যে নানামুখী নিরীক্ষা করেছেন তিনি, এতে তার দক্ষতার অপূর্ব সম্মিলন ঘটেছে বলে বিশ্বাস করি। ”

কবি ও খড়িমাটি সম্পাদক মনিরুল মনিরের পরিচালনায় ছড়া নিয়ে আলোচনা এবং ছড়ার মানুষ অরুণ সেনকে নিয়ে কথা বলেন কবি স্বপন দত্ত, কবি ভাগ্যধন বড়ুয়া, ডী স্পাখে পরিচালক জয়ন্ত চৌধুরী, কবি ও শিশু সাহিত্যিক মানজুর মুহাম্মদ, নাট্যজন ও সংস্কৃতিকর্মী স্বপন মজুমদার।

আলোচনায় তারা ছড়ার প্রকরণ, আচরণ ও বৈশিষ্ট তুলে ধরেন। বিশ্ব কবিতার বিচারে ছড়ার অবস্থা নিয়ে আলোচনাও হয়। আলোচনার ফাঁকে ফাঁকে ছড়া পাঠ করেন আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী ও প্রণব চৌধুরী।



বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
টিকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa