ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

মানবপ্রেমিক সত্যেন সেন | ফয়সাল আহমেদ

বই ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
মানবপ্রেমিক সত্যেন সেন | ফয়সাল আহমেদ

মানুষের কাছে পেয়েছি যে বাণী
তাই দিয়ে রচি গান।
মানুষের লাগি ঢেলে দিয়ে যাব
মানুষের দেয়া প্রাণ।



ই বাণীটি যাঁর তিনি একজন বিখ্যাত মানুষ। কিন্তু তিনি নিজে কখনো খ্যাতির পিছনে দৌড়াননি। ছুটেছেন মানুষের মুক্তির লক্ষ্যে। আমৃত্যু মানব মুক্তির লড়াইয়ে নিজেকে উৎসর্গ করেছেন। বলছি সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিক, শিল্পী, বিপ্লবী, সাংস্কৃতিক সংগঠক, সত্যেন সেনের কথা। মৃত্যুর প্রায় তিন দশকেরও বেশি সময় পর বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রকাশ করেছে সত্যেন সেন স্মারকগ্রন্থ।

স্মারকগ্রন্থটি সম্পাদনার দায়িত্ব পালন করেছেন—কামাল লোহানী, ড. সফিউদ্দিন আহমেদ, আখতার হুসেন, বদিউর রহমান, কাজী মোহাম্মদ শীশ, অধ্যাপক নিরঞ্জন অধিকারী, এ এন রাশেদা, সৈয়দ মোহাম্মদ সাহেদ, মাহমুদ সেলিম, ড. রতন সিদ্দিকী, ড. মোহাম্মদ হাননান, জামসেদ আনোয়ার তপন, অমিত রঞ্জন দে, বিজন রায়।

৭৫০ পৃষ্ঠার এই বইটিতে মনীষী সত্যেন সেনের সমগ্র জীবনকে তুলে ধরা হয়েছে। প্রায় ৭৩ বছরের সংগ্রামী জীবনে সত্যেন সেন নিজেকে জড়িয়েছেন রাজনৈতিক আন্দোলনের সাথে। সামাজতন্ত্রে বিশ্বাসী এই মানুষটি অসংখ্যবার জেল, জুলুম, নির্যাতনের শিকার হয়েছেন। বড় ভাই শঙ্করের সহায়তায় বহরমপুর জেলে থেকেই বাংলা ভাষা সাহিত্যে এমএ পাশ করেন। থেমে থাকেননি তিনি। করেছেন কৃষক আন্দোলন, গড়েছেন উদীচীর মতো বৃহৎ প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন।

সাংবাদিকতা এবং সাহিত্য রচনায়ও পিছিয়ে ছিলেন না। লিখেছেন রুদ্ধদ্বার মুক্তপ্রাণ, অভিশপ্ত নগরী, পাপের সন্তান, বিদ্রোহী কৈবর্ত্য, পদচিহ্ন’র মতো উপন্যাস। সব মিলিয়ে তাঁর রচিত গ্রন্থের সংখ্যা ৪২টি। এসব অনবদ্য রচনার জন্য পেয়েছেন আদমজী পুরস্কার, ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ১৯৮৬ সালে সাহিত্যে মরণোত্তর একুশে পদক। গুণী এই মহৎপ্রাণ মানুষটি সম্পর্কে সরদার ফজলুল করিম লিখেছেন, “সত্যেন সেনের মধ্যেও তাঁর প্রত্যক্ষ কর্মক্ষেত্রকে সেই কর্মক্ষেত্রের কৃষক-মজুর-মধ্যবিত্তকে আত্মীয়ের অধিক ভালোবাসার এক আবেগের প্রকাশ দেখা যায়। সত্যেন সেন আপ্রাণ চেষ্টা করেছেন তাঁর নিজ কর্মক্ষেত্র ঢাকা এবং পূর্ববঙ্গকে শক্তির শেষ অবধি পরিত্যাগ না করতে। চোখের দৃষ্টি হারিয়েছেন। অপরের সাহায্য ব্যতীত এক স্থান থেকে অপর স্থানে যাতায়াত করতে পারেননি। তবু নিজের আত্মীয় স্বজন যারা ইতিপূর্বে পশ্চিমবঙ্গে চলে গেছেন এবং যাঁদের কাছে গেলে যত্ন এবং তত্ত্বাবধানের অধিকতর নিশ্চয়তা সম্ভব ছিল তাঁদের কাছে তিনি যাননি। কেবল ১৯৭১ সালে ২৫ শে মার্চের পরে পাকিস্তান বাহিনীর চরম ও ব্যাপক আক্রমণের পর্যায়েই সত্যেন সেনকে তাঁর সতীর্থরা বাধ্য করতে পেরেছেন তাঁর প্রিয় পরিচিত কর্মস্থল ঢাকাকে পরিত্যাগ করতে। ”

স্মারকগ্রন্থটিকে স্মৃতিকথা, নিবেদিত কবিতা, সাহিত্য আলোচনা, সত্যেন সেনের চিঠি, সত্যেন সেনের অপ্রকাশিত রচনা, আলোকচিত্র ও তুলিতে সত্যেন সেন, সংক্ষিপ্ত জীবনপঞ্জি, গ্রন্থপঞ্জি: সত্যেন সেন রচনাবলী শিরোনামে ভাগ করা হয়েছে।

বইটিতে যুক্ত হয়েছেন দেশের খ্যাতিমান সব লেখক, আর এই তালিকাও বেশ দীর্ঘ। লিখেছেন—প্রতিভা সেন, জসিম উদ্দিন মন্ডল, কামাক্ষ্যা রায় চৌধুরী, সরদার ফজলুল করিম, ওয়াহিদুল হক, সিরাজুল ইসলাম চৌধুরী,  রনেশ মৈত্র, বজলুর রহমান, শহীদুল্লাহ চৌধুরী, মনজুরুল আহসান খান, শুভ রহমান, অজয় রায়, কাজী মদিনা,  আবেদ খান, কামরুল আহসান খান, ডা. সারওয়ার আলী, মুজাহিদুল ইসলাম সেলিম, দেবেশ রায়, মালেকা বেগম, মানববেন্দ্র বটব্যাল, কাজী মোহাম্মদ শীশ, সেলিনা হোসেন, মুনতাসির মামুন, সৈয়দ মোহাম্মদ সাহেদ, সৈয়দ আজিজুল হক, অসীম সাহা, মহসিন শস্ত্রপাণি, নুরুর রহমান সেলিম, মুনীরুজ্জামান, লক্ষ্মী চক্রবর্তী, মঞ্জুশ্রী দাশগুপ্তা, কামাল লোহানী, রনেশ দাশগুপ্ত, সন্তোষ গুপ্ত, আব্দুল্লাহ আল-মুতী, যতীন সরকার, হায়দার আকবর খান রণো, ড. সফিউদ্দিন আহমদ, আবুল মোমেন, মফিদুল হক, বদিউর রহমান, বশীর আল হেলাল, এ এন রাশেদা, বিশ্বজিৎ ঘোষ, তপংকর চক্রবর্তী, মোহাম্মদ হাননান, জাকির তালুকদার, সৌমিত্র শেখর, অনিরুদ্ধ কাহালি, রিষিণ পরিমল, ড. তপন বাগচী, দীপংকর গৌতম, আহমেদ রফিক, গোলাম মোহাম্মদ ইদু, মোর্শেদ আলী, মোনায়েম সরকার, আখতার হুসেন, ফকির আলমগীর, মামুনর রশীদ, ফওজিয়া মোসলেম, এম এম আকাশ, মাহমুদ সেলিম, মযহারুল ইসলাম বাবলা, লেলিন চৌধুরী, রতন সিদ্দিকী,  প্রবীর সরদার, অমিত রঞ্জন দে প্রমুখ।

অনেক পরে হলেও নিঃসন্দেহে চমৎকার এই স্মারকগ্রন্থটি প্রকাশের জন্য প্রকাশক বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ধন্যবাদ পাওয়ার যোগ্য। প্রকাশকের উদ্যোগে বইটি, বিশেষত, তরুণদের হাতে পৌঁছে যাবে এই প্রত্যাশা রাখছি।

সত্যেন সেন স্মারকগ্রন্থ
২৯ অক্টোবর ২০১৪ খ্রি.
প্রকাশক: বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
প্রচ্ছদ ছবি: ওয়াহিদুল হক
মূল্য ৬৭৫ টাকা / ২৫ ইউএস ডলার



বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa