ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কবি বেলাল মোহাম্মদের তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৬
কবি বেলাল মোহাম্মদের তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার

ঢাকা: স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা, স্বাধীনতা ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি বেলাল মোহাম্মদের তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার। ২০১৩ সালের ৩০ জুলাই তিনি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

মৃত্যুর আগে বেলাল মোহাম্মদ চিকিৎসা-বিজ্ঞানের অগ্রগতির জন্য নিজের দেহ দান করে যান।

বেলাল মোহাম্মদ বিশ্বাস করতেন অসাম্প্রদায়িক বাংলাদেশে। মুক্তিযুদ্ধবিরোধী কোনো শক্তি এদেশে কোনোদিন মাথাচারা দিয়ে উঠতে না পারে সেজন্য তার কলম চলেছিল।

বেলাল মোহাম্মদ ১৯৩৬ সালের ২০ ফেব্রুয়ারি চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার মুছাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রাবস্থায় বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রথম চট্টগ্রাম কমিটির সদস্য ছিলেন। ১৯৬৪ সালে তিনি দৈনিক আজাদীতে উপ-সম্পাদক হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন। পরে ওই বছরই রেডিও পাকিস্তান চট্টগ্রাম, কেন্দ্রে স্ক্রিপ্ট রাইটার হিসেবে যোগ দেন।

তিনি স্বাধীনতা বিষয়ক বেশ কিছু গুরুত্বপূর্ণ কবিতা লিখেছেন। তার স্ত্রী ১৯৭৩ সালে এবং একমাত্র ছেলে আনন্দ ১৯৯৮ সালে মাত্র ৩২ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।