ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

বিদায় হ্যারি পটার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৬
বিদায় হ্যারি পটার

গত সপ্তাহে প্রকাশ পেয়েছে হ্যারি পটারের অষ্টম গল্প ‘হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড। লেখক জে কে রাউলিং তার লাখো ভক্তকে জানিয়েছেন, হ্যারি পটারের গল্প এবার শেষ হয়েছে।

কার্সড চাইল্ড হ্যারি পটারের শেষ গল্প।

গত সপ্তাহের শেষে দুই পর্বের হ্যরি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড নাটকের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এখানে হ্যারি পটারকে দেখা যাবে ৩৭ বছর বয়সী অভিভাবকের চরিত্রে। রাউলিং বলেন, এই নাটক ও নাটকের স্ক্রিপ্ট আগের গল্প থেকে আলাদা। এটি হ্যারি পটার সিরিজের অংশ নয়।  

দুই পর্বের নাটকে হ্যারি পটার একটি বড় জার্নির ভেতর দিয়ে যায়। কাহিনীর মূলে রয়েছে হ্যারি পটারের পরবর্তী প্রজন্ম। আমার মনে হয়, আমরা শেষ করতে পেরেছি, জানান জে. কে রাউলিং।  

দর্শক অভিব্যক্তি হিসেবে লেখক জানান, নাটকটি দেখে আমি শিহরিত হয়েছি ও সুন্দরভাবে উপলব্ধি করতে পেরেছি। হ্যারি পটার এবার সম্পন্ন হলো! 

নাটক প্রিমিয়ারের রাতেই, অর্থাৎ গত শনিবার (৩০ জুলাই) মধ্যরাতে যুক্তরাজ্যের বইয়ের দোকানগুলোতে পার্টি জমে ওঠে। হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড নাটকের স্ক্রিপটি বুকচার্টের শীর্ষে অবস্থান করছিলো।


যুক্তরাজ্যের ওয়াটারস্টোন বুকস্টোরে আগেভাগেই অর্ডার পড়েছিলো এক লাখ কপির। গার্ডিয়ানের সূত্রে জানা যায়, বছরের সবচেয়ে পূর্ব অর্ডার করা বইয়ের লিস্টে অ্যামাজন ইউকে-তে এটিই ছিলো সবার উপরে। প্রকাশের দুই দিনের মধ্যে আমাজনে বইটির রিভিউ হয় ২শ বার!


অন্যদিকে, যুক্তরাষ্ট্রে প্রকাশনা স্কলাস্টিক ছাপিয়েছে স্ক্রিপ্টের ৪৫ লাখ কপি। যেখানে অস্ট্রেলিয়ার ‘হ্যাশেট অস্ট্রেলিয়া টোল্ড দ্য হেরাল্ড সান’ ওই দিনই বিক্রি করেছে স্ক্রিপ্টের এক লাখ কপি।

ওয়াটারস্টোনের পরিচালক কেট স্কিপার জানান, প্রথম দিনে বইটির অবিশ্বাস্য বিক্রি হয়েছে। লঞ্চের দিন সব প্রত্যাশা সফল হয়েছে আমাদের।  

গত সোমবার (০১ আগস্ট) রয়েল ন্যাশনাল ইনস্টিটিউট অব ব্লাইন্ড পিপল যুক্তরাজ্যের স্ক্রিপ্ট প্রকাশক লিটল ব্রাউনের সঙ্গে দল গঠন করেছে যেনো বইটি ব্রেইল (দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য লিখন পদ্ধতি) ভার্সনেও বইটি প্রকাশ করা হয়।  

এদিকে, ডবিলউএফ হৌস লিমিটেড, লিটল ব্রাউন ও ব্রিটিশ ডিসলেক্সি অ্যাসোসিয়েশন ডিসলেক্সিক (শেখার একটি অক্ষমতা যা পড়া, লেখা ও বানান সমস্যার সৃষ্টি করে) পাঠকদের জন্য এরই মধ্যে একটি সংস্করণ বের করেছে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৬
এসএমএন/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।