ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

শুরু হলো ৩ দিনব্যাপী লোকসংগীত উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
শুরু হলো ৩ দিনব্যাপী লোকসংগীত উৎসব ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ নামে পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক লোক সংগীত উৎসবের দ্বিতীয় আসরের।

ঢাকা: ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ নামে পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক লোক সংগীত উৎসবের দ্বিতীয় আসরের। বৃহস্পতিবার (১০ নভেম্বর) সন্ধ্যা ৮টায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের উদ্বোধনের মাধ্যমে শুরু হয়েছে তিন দিনের এ মিলনমেলা।

এবার এক মঞ্চে সঙ্গীত পরিবেশন করবেন ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীরা। প্রতিদিন সন্ধ্যায় অনুষ্ঠান শুরু হয়ে চলবে রাত ১২টা পর্যন্ত।

এবারের উৎসবে বাংলাদেশের ১২ জন, ভারতের পাঁচজন, যুক্তরাজ্যের তিনজন, স্পেনের দু’জন, কানাডা ও পাকিস্তানের একজন করে শিল্পী সঙ্গীত পরিবেশন করবেন।

মেরিলের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ উৎসবের সম্পূর্ণ সম্প্রচার করছে মাছরাঙা টেলিভিশন। আর উৎসবটি পরিচালনা করছে ‘সান ইভেন্টস’।

অনুষ্ঠানের প্রথম দিনে বাংলাদেশের আবদুর রহমান বাউল, টুনটুন বাউল, মমতাজ বেগম ও ফরিদা ইয়াসমিন, ভারতের রাজু দাস বাউল, পাকিস্তানের জাভেদ বশির এবং যুক্তরাজ্যের সাইমন থ্যাকারস ও সাভারা কান্তি সঙ্গীত পরিবেশন করবেন।

দ্বিতীয় দিনে বাংলাদেশের জালাল, লতিফ সরকার, বাউল শফি মণ্ডল ও লাবিব কামাল গৌরব, ভারতের ইন্ডিয়ান ওশেন ও কৈলাস খের, স্পেনের কারেন লুগো ও রিকারডো মেরো এবং কানাডার প্রসাদ সঙ্গীত পরিবেশন করবেন।

সমাপনী দিনে বাংলাদেশের সুনীল কর্মকার, ইসলাম উদ্দিন কিসসাকার, বারী সিদ্দিকী, তাপস অ্যান্ড ফ্রেন্ডস, ভারতের নুরান সিস্টার্স ও পবন দাস বাউল, যুক্তরাজ্যের সুশীল রমন ও স্যাম মিলন তাদের নিজ দেশের বিভিন্ন লোকগান পরিবেশ করবেন।

আয়োজকরা জানান, বাংলাদেশ এবং বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্বের সামনে তুলে ধরতে গত বছর প্রথমবারের মতো আয়োজন করা হয়েছিল ঢাকা আন্তর্জাতিক লোক সংগীত উৎসবের। তারই ধারাবাহিকতায় এবারের উৎসব।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
পিএম/এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।