ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

কাজী মাহবুবউল্লাহ পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
কাজী মাহবুবউল্লাহ পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, ফাইল ফটো

ঢাকা: কাজী মাহবুবউল্লাহ পুরস্কার-২০১৮ পেয়েছেন খ্যাতিমান কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন।

সম্প্রতি জেবুন্নেসা ও কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্ট এ বছরে বিভিন্ন বিভাগে অবদান রাখায় পুরস্কারপ্রাপ্ত চারজনের নাম ঘোষণা করে। তার মধ্যে বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় ইমদাদুল হক মিলনকে পুরস্কৃত করে প্রতিষ্ঠানটি।

তিনি গল্প, উপন্যাস এবং নাটক তিন শাখাতেই জনপ্রিয় রচনা উপহার দিয়েছেন। কিশোর বাংলা পত্রিকায় শিশুতোষ গল্প লিখে তার সাহিত্য জগতে আত্মপ্রকাশ। কথাসাহিত্যিক হিসেবে এপার-ওপার দুই বাংলায়ই তুমুল জনপ্রিয় ইমদাদুল হক মিলন।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা দুই শতাধিক। জনপ্রিয়তাও পেয়েছে অসংখ্য। এর মধ্যে দুই বাংলায়ই তার লেখা ‘নূরজাহান’ উপন্যাসটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

এছাড়া পুরস্কারপ্রাপ্ত কীর্তিমান আর তিনজনের মধ্যে- বিজ্ঞানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডা. ফেরদৌসি কাদরী, আন্তর্জাতিকভাবে দাবা খেলায় অবদানের স্বীকৃতিতে গ্রান্ড মাস্টার রাণী হামিদ এবং অভিনয়, আবৃত্তি ও সাম্প্রদায়কিতাবিরোধী আন্দোলনে ভূমিকা রেখে কাজী মাহবুবউল্লাহ পুরস্কার পেয়েছেন সৈয়দ হাসান ইমাম।

তারা ট্রাস্টের পক্ষ থেকে একটি ক্রেস্ট, সনদপত্র এবং নগদ এক লাখ টাকা করে সম্মাননা পাবেন।

পুরস্কারপ্রাপ্ত কীর্তিমান চারজনকে অভিনন্দন জানিয়েছেন জেবুন্নেসা ও কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান জোবায়দা মাহবুব লতিফ।

বাংলাদেম সময়: ১৪০২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।