ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ অতীন বন্দ্যোপাধ্যায়

‘নীলকণ্ঠ পাখির খোঁজে’র প্রখ্যাত ঔপন্যাসিক, সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায় আর নেই। চিকিৎসাধীন অবস্থায় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শনিবার (১৯ জানুয়ারি) বিকেলে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তার মৃত্যুতে কলকাতার পাশাপাশি এপার বাংলার সাহিত্যাঙ্গনেও নেমে আসে শোকের ছায়।

সম্প্রতি বাথরুমে পড়ে গিয়ে গুরুতর চোট পান। তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়।

অতীন বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৯৩৪ সালে অধুনা বাংলাদেশের ঢাকায়। প্রথম যৌবন থেকেই পেশার তাগিদে তিনি পৃথিবী ভ্রমণ করেছেন। সেই অভিজ্ঞতা প্রতিফলিত হয়েছে তার চারটি বিখ্যাত উপন্যাস, নীলকণ্ঠ পাখির খোঁজে, মানুষের ঘরবাড়ি, অলৌকিক জলযান ও ঈশ্বরের বাগান-এ।

অতীন অসংখ্য সৃষ্টিকর্মের মধ্যে আরও রয়েছে- 'দেবী মহিমা', 'দ্বিতীয় পুরুষ, 'মানুষের হাহাকার', 'দুঃস্বপ্ন', 'উপেক্ষা', 'ঋতুসংহার', 'নগ্ন ঈশ্বর', 'নীল তিমি', 'একটি জলের রেখা’ প্রভৃতি।  

সাহিত্যকীর্তির জন্য ২০০১ সালে সাহিত্য আকাদেমিসহ একাধিক পুরস্কার পান (৫০টি গল্পের জন্য)। এছাড়াও  মানিক স্মৃতি পুরস্কার (১৯৫৮), বিভূতিভূষণ স্মৃতি পুরস্কার (১৯৯১), ভুয়াল্কা পুরস্কার (১৯৯৩), বঙ্কিম পুরস্কার (১৯৯৮) লাভ করেন এ লেখক।  

এছড়াও পেয়েছিলেন মতিলাল পুরস্কার, তারাসঙ্কর স্মৃতি পুরস্কার, নারায়ণ গঙ্গোপাধ্যায় ও সুধা পুরস্কার (কলকাতা বিশ্ববিদ্যালয়)।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।