ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

নগরে পিঠার ঘ্রাণ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
নগরে পিঠার ঘ্রাণ জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

ঢাকা: শিল্পকলা প্রাঙ্গণ এখন পিঠাপুলির ঘ্রাণে মুখরিত। কংক্রিটের জঞ্জাল ঠেলে সে প্রাঙ্গণে ঠাঁই নিয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সব পিঠা পুলি। আর সেই সব পিঠার একত্রিত মেলবন্ধনে শুরু হয়েছে জাতীয় পিঠা উৎসব।

বুধবার (২৩ জানুয়ারি) বিকেলে শিল্পকলা একাডেমিতে যুগপূর্তি জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার, মঞ্চসারথি আতাউর রহমান, নৃত্যগুরু আমানুল হক, চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী, জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সভাপতি ম. হামিদ প্রমুখ।

উৎসবের শুরুতে শিল্পকলা একাডেমির শিল্পীরা সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর নানা রঙের বেলুন ও পায়রা উড়িয়ে শুভ উদ্বোধন করেন উপস্থিত অতিথিরা।

আয়োজনের উদ্বোধন করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, আমাদের হাজার বছরের এই ঐতিহ্যবাহী সংস্কৃতি আকাশ সংস্কৃতির আগ্রাসনে আজ হারিয়ে যেতে বসেছে। এই আয়োজনকে দেশের সব বড় বড় শহরে ছড়িয়ে দিতে হবে। নতুন প্রজন্মকে এই সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে।

যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব পরিষদ। দশ দিনব্যাপী এ পিঠা উৎসব চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এছাড়া নানা রকমের বাহারি পিঠার সঙ্গে উৎসব আঙিনায় প্রতিদিন বিকেল চারটা থেকে চলবে সাংস্কৃতিক পরিবেশনা। উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে নাটক, নৃত্য, অবৃত্তি, সংগীত, কৌতুক, যাদু প্রদর্শনীসহ নানা অনুষ্ঠান।

প্রতিদিনের এই পরিবেশনায় থাকবে ২০টি নাট্য সংগঠনের জনপ্রিয় নাটকের অংশ বিশেষের প্রদর্শনী। নৃত্য পরিবেশন করবেন ৩০টি নৃত্য সংগঠনের শিল্পীরা। গানে গানে পিঠাপ্রেমীদের মন মাতাবেন শতাধিক কণ্ঠশিল্পী। উৎসব আঙিনায় ঠাঁই পাবে ২০টি ডবল ও ২২টি সিঙ্গেল ইউনিটের পিঠার স্টল।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।