ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ধামাইল নৃত্যে শুরু ফোকফেস্ট’র পঞ্চম আসর 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
ধামাইল নৃত্যে শুরু ফোকফেস্ট’র পঞ্চম আসর 

ঢাকা: বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই উৎসব প্রাঙ্গণে ভিড়। বছর ঘুরে আবারও এলো ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব। 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে নূপুরের ছন্দে, নৃত্যের তালে তালে শুরু হয়েছে ফোকফেস্ট’র পঞ্চম আসর। বিগত চার বছরের ধারাবাহিকতায় এবারও এ উৎসবের আয়োজন করেছে সান কমিউনিকেশন।

বাংলাদেশসহ ছয় দেশের দুই শতাধিক শিল্পী ও কলাকুশলী এ উৎসবে অংশ নিচ্ছেন।

নৃত্যদল ‘ভাবনা’র নাচ পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের পর্দা ওঠে। সামিনা হোসেন প্রেমার পরিচালনায় নাচের দল ভাবনা পরিবেশন করে সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী ধামাইল নৃত্য। শুরুতেই দলটি ‘বন্ধু বিনে প্রাণ বাঁচে না’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। এরপর একে একে আরও বেশ কয়েকটি নাচের মধ্য দিয়ে নিজেদের পরিবেশনা শেষ করে ভাবনা।

এরপর মঞ্চে ওঠে লোকসঙ্গীতদল ‘শেভেনেবুরেবি’। তারা এখনও নিজেদের সঙ্গীত পরিবেশন করছেন।  

এরপর উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সান কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরীও এসময় উপস্থিত থাকবেন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের শাহ আলম সরকার। সবশেষে ভারতের পাঞ্জাব থেকে আগত জনপ্রিয় সঙ্গীতশিল্পী দালের মেহেন্দি মঞ্চে উঠবেন।  

আগামীকাল শুক্রবার (১৫ নভেম্বর) উৎসবের দ্বিতীয় দিনে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ম্যাজিক বাউলিয়ানা’র কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নাসরুল্লাহ ও মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা।

শনিবার (১৬ নভেম্বর) সমাপনী দিনে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের কাজল দেওয়ান ও চন্দনা মজুমদার এবং পাকিস্তানের ব্যান্ডদল ‘জুনুন’ ও রাশিয়ার ‘সাত্তুমা’।

আয়োজকরা জানান, প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানস্থলে প্রবেশের জন্য দর্শকদের প্রতিদিন এন্ট্রি পাস দেখাতে হবে। হেডফোন, চার্জার বা পাওয়ার ব্যাংক নিয়ে আর্মি প্রবেশ করা যাবে না। এছাড়া রাত ১০টার পর অনুষ্ঠানস্থলের প্রবেশদ্বার বন্ধ হয়ে যাবে।

আয়োজকরা আরও জানান, উৎসব প্রাঙ্গণে গাড়ি পার্কিংয়ের কোনো ব্যবস্থা থাকছে না। তবে অনুষ্ঠান শেষে আর্মি স্টেডিয়াম থেকে দর্শকদের জন্য পাঁচটি ভিন্ন রুটে বাসের ব্যবস্থা রাখা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘন্টা, নভেম্বর ১৪, ২০১৯
ডিএন/এইচএমএস/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad