ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

শিল্প-সাহিত্য

‘উজান’ বই আলোচনা প্রতিযোগিতা: প্রথম পুরস্কার ২০ হাজার টাকা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
‘উজান’ বই আলোচনা প্রতিযোগিতা: প্রথম পুরস্কার ২০ হাজার টাকা

বাঙালির পারিবারিক ও সামাজিক মূল্যবোধের সঙ্গে অনেক মিল আছে কোরীয় উপদ্বীপের সংস্কৃতির। অমিলও কম নেই।

ঘনবসতির দিক থেকে রাজধানী ঢাকার মতোই দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। দেশের অর্ধেক লোকই থাকে রাজধানীতে। যুদ্ধ ও সংগ্রামে কোরীয় উপদ্বীপ আমাদের এই বাংলার মতো দুই ভাগে বিভক্ত। তবে ভাগাভাগির ঐতিহাসিক প্রেক্ষাপট ও কার্যকারণ ভিন্ন। দক্ষিণ কোরিয়া এখন উন্নয়ন ও গণতন্ত্রে আমাদের চেয়ে এগিয়ে। তারাও পেরিয়ে এসেছে স্বৈরশাসনের দুঃসহ দিন। দুর্নীতি আর রাজনৈতিক কেলেঙ্কারির জন্য দণ্ডিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার অন্তত চারজন প্রেসিডন্ট। উন্নয়নশীল দেশ হিসেবে সুনাম কুড়িয়েছে তারা। অর্থনৈতিক অগ্রগতিতে জানান দিয়েছে সক্ষমতার। সুবিচার, গণতন্ত্র, সুশাসন, মানব উন্নয়ন ও সংবাদপত্রের স্বাধীনতার মতো বিষয়গুলো দিয়ে এরইমধ্যে তারা নজর কেড়েছে বিশ্বের।  

‘কেড্রামা’, ‘কেমুভি’ ও ‘কেপপ’– নামে কোরিয়ার নাটক, চলচ্চিত্র ও সঙ্গীতের নানা উপাদান এখন ইন্টারনেট দুনিয়ার বহুল জনপ্রিয়। এই রকম একটি সময়ে নজর পড়ছে কোরিয়ার সাহিত্যের দিকেও।

কোরিয়ার সাহিত্য নিয়ে দুটি গুরুত্বপূর্ণ অনুবাদ সংকলন প্রকাশ করেছে উজান প্রকাশন। কোরিয়ার বিশ ও একুশ শতকের উল্লেখযোগ্য কবিদের কবিতার সংকলন ‘কোরিয়ার কবিতা’ এবং একই সময়ের গুরুত্বপূর্ণ কথাসাহিত্যিকদের রচনার অনুবাদ সংকলন ‘কোরিয়ার গল্প’। এই দুটি বই নিয়ে আলোচনা প্রতিযোগিতার আয়োজন করেছে উজান। তাদের এই আয়োজনে সহযোগিতা করছে লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট অব কোরিয়া।  

এই প্রতিযোগিতায় এ বছর দুটি বইয়ের আলোচনা আহ্বান করা হয়েছে। ‘কোরিয়ার কবিতা’ ও ‘কোরিয়ার গল্প’ বই নিয়ে হবে এই আলোচনা। আলোচনায় প্রথম পুরস্কার ২০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার ১৫ হাজার এবং তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা। এই প্রতিযোগিতায় নির্বাচিত সর্বোচ্চ ১০ আলোচকের প্রত্যেককে দেওয়া হবে ৫ হাজার টাকা মূল্যমানের বই। আলোচনা বিচার বিশ্লেষণ করবে দেশের কবি, সাহিত্যিক ও অনুবাদকদের সমন্বয়ে গঠিত বিচারক কমিটি।  

একজন একটি বই নিয়ে আলোচনা করতে পারবেন। আলোচনা বাংলাভাষায় লিখিত বা ভিডিও মাধ্যমে হতে হবে। অনলাইনে ফরম পূরণের ঠিকানা www.ujaninfo.com, www.porospor.info

২০ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা জমা দিতে হবে। ঠিকানা: [email protected] 

বিস্তারিত জানতে এবং বই সংগ্রহ করতে পারবেন www.ujaninfo.com, www.facebook.com/UjanPrakashan, https://www.facebook.com/UjanBooks থেকে।  

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa