ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

কবি সম্পাদক আনওয়ার আহমদের ৮১ তম জন্মদিন আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
কবি সম্পাদক আনওয়ার আহমদের ৮১ তম জন্মদিন আজ কবি সম্পাদক আনওয়ার আহমদের ৮১ তম জন্মদিন আজ

ঢাকা: কবি সম্পাদক সাংবাদিক আনওয়ার আহমদের ৮১ জন্মদিন আজ। ১৯৪১ সালের ১৩ মার্চ তিনি বগুড়ায় জন্মগ্রহণ করেন এবং ২০০৩ সালের ২৪ ডিসেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

আনওয়ার আহমদ ছিলেন কবি, সম্পাদক এবং সাংবাদিক। তার প্রকাশিত ১৫টি গ্রন্থের মধ্যে রিলকের গোলাপ, মানবসম্মত বিরোধ, নির্মাণে আছি, হঠাৎ চলে যাব, নীল কষ্টের ডাক, শেষ সম্বল শেষ দান, অটল থাকা ধীর সন্ন্যাস, উড়ো খই গোবিন্দ নমঃ, উনষাটের পদাবলী, ষাটের প্রান্ত ছুঁয়ে উল্লেখযোগ্য।

তিনি ১৯৭০ সালে সাংবাদিকতায় প্রবেশ করেন দৈনিক পূর্বদেশ পত্রিকার মাধ্যমে। এর আগে তিনি ১৯৬৩ সালে ‘সাহিত্যের চিঠি’ নামে একটি পত্রিকা প্রকাশ করেছিলেন। ১৯৬৫ সালে বের করেন সিনে পত্রিকা ‘রূপম’, যা পরে সাহিত্য পত্রিকায় রূপান্তরিত হয়। ১৯৬৬ সাল থেকে ‘কিছুধ্বনি’ নামে কবিতা বিষয়ক পত্রিকা প্রকাশ করেন, যা ২০০৩ সাল পর্যন্ত প্রকাশিত হয়েছে। এছাড়াও ‘সাহিত্য’ ‘সাহিত্য সাময়িকী’ ও ‘মিউস’ নামে পত্রিকা সম্পাদনা করেন।

কবি আনওয়ার আহমদ আমৃত্যু বগুড়া লেখক চক্রের উপদেষ্টা ছিলেন। তার স্মরণে লিটল ম্যাগাজিন সম্পাদনার জন্য বগুড়া লেখক চক্র ২০১০ থেকে ‘কবি সম্পাদক আনওয়ার আহমদ স্মৃতি পদক’ দিয়ে আসছে। এ পর্যন্ত ১০ জন লিটল ম্যাগাজিন সম্পাদককে স্মৃতি পদক দেওয়া হয়েছে।

কবির জন্মদিন উপলক্ষে আগামী ১৬ মার্চ ইউটিআই মিলনায়তনে বগুড়া লেখক চক্র এক স্মরণসভা ও স্মৃতিপদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa