ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

রাবিতে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বইমেলা’ উদ্বোধন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
রাবিতে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বইমেলা’ উদ্বোধন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘সারা বছরজুড়ে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বইমেলা ২০২২’- এর উদ্বোধন করা হয়েছে।  

রোববার (২৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।  

তিনি বলেন, নতুন প্রজন্মের বই বিমুখীতা দূর করতে এটি একটি অনবদ্য আয়োজন। আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থী মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে না। তাদের সঠিক ইতিহাস জানাতে এই ধরনের আয়োজন অবশ্যই প্রশংসার যোগ্য।

তিনি আরও বলেন, আমারা জানি আমাদের স্বাধীনতা যুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব কতোটা গুরুত্বপূর্ণ। আমাদের উচিত এই নেতৃত্ব সম্পর্কে গবেষণা করা। আর এজন্য দরকার বেশি বেশি মুক্তিযুদ্ধভিত্তিক বই পড়া। শ্রাবণ প্রকাশনী দেশব্যাপী বই পড়ার যে সুযোগ তৈরি করে দিতে যাচ্ছে তা অবশ্যই একটি ভালো উদ্যোগ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, মতিহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুসতাক আহমেদ প্রমুখ।

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভ্রাম্যমাণ বইমেলার মাধ্যমে পাঠক তৈরির উদ্যোগ নিয়েছে শ্রাবণ প্রকাশনী। এরই অংশ হিসেবে প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে আজ। ভ্রাম্যমাণ এই বইমেলার প্রায় ২৫০টিরও বেশি ধরনের বই রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা মার্চ ২৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa