ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

জাবিতে সম্মাননা পেলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
জাবিতে সম্মাননা পেলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবৃত্তি সংগঠন ধ্বনির গুণীজন সম্মাননা দেওয়া হয়েছে বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে।
বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুর সোয়া দুইটায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের ১১৭ নম্বর কক্ষে এ সম্মাননার আয়োজন করা হয়।



অধ্যাপক সেলিনা হোসেন তার শৈশব জীবন থেকে সাহিত্যে প্রবেশের স্মৃতি নিয়ে বলেন, আমাদের কলেজে  সাহিত্যের একটি প্রতিযোগিতা হয়েছিল। আমার শ্রদ্ধেয় শিক্ষক আমাকে প্রতিযোগিতায় অংশ নিতে বলেন। কিন্তু আমার কোন প্রস্তুতি ছিল না। তবু স্যারের কথায় অংশ নিয়েছিলাম এবং গল্প-উপন্যাসসহ কয়েকটি ক্যাটাগরিতে প্রথম হয়েছিলাম। এই সাফল্যে আমি বিস্মিত ও অনুপ্রাণিত হই। এরপর থেকেই সাহিত্যের প্রতি একটা অন্যরকম আগ্রহ জন্মে এবং আরও দৃঢ়ভাবে অগ্রসর হই।

তিনি তার জীবনের স্মৃতিচারণ করে বলেন, আমি আমার বাবাকে আদর্শ হিসেবে দেখতাম। আমার বাবা একজন অসম্ভব রকমের মানবপ্রেমিক মানুষ ছিলেন। তিনি সব শ্রেণীর মানুষকে এক দৃষ্টিতে দেখতেন। আমিও আমার এই সাহিত্যের জগতে প্রবেশের পর মানবপ্রেমের এই বোধ অর্জন করতে পেরেছি। সাহিত্যে এ অর্জন অসামান্য। এজন্য মানুষকে সবসময় মানবিক দর্শনের বোধ থেকে দেখতে হবে।

তিনি আরও বলেন, আমার লেখা সাহিত্য নিয়ে কানাডা এবং ভারতের ররীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ছাড়াও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণা হয়েছে। আমি গল্প, উপন্যাস, প্রবন্ধ ও শিশুসাহিত্যে মোট ১২৫টি বই লিখেছি। ছোট থেকে বড় সবাই আমার এই লিখাগুলিকে পড়ছে, জানছে। এটাই আমার ভালো লাগা। এজন্য আমি মনে করি আমার এ অর্জন স্বার্থক।

এ সময় আরও বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনাউরুল্লাহ ভুইয়া ও দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa