ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

বাংলাদেশ ব্যাংক কবিদের অনুষ্ঠান 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
বাংলাদেশ ব্যাংক কবিদের অনুষ্ঠান 

বাংলাদেশ ব্যাংক কর্মীদের সাহিত্য সংগঠন ‘অধিকোষ’ গত ২৬ সেপ্টেম্বর সুন্দর বিকেলে কবি রেজাউদ্দিন স্টালিনকে নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে। ছিলো আলোচনা ও কবিতা পাঠ।

প্রত্যেকের একটি করে কবিতা, সঙ্গে কবিতার কথা সবাইকে মাতিয়ে তোলে।  

অধিকোষ সভাপতি তাসনিম ফাতেমার সভাপতিত্বে আয়োজিত উক্ত অনুষ্ঠানের অতিথি ছিলেন অধিকোষের সাবেক উপদেষ্টা কলামিস্ট জিয়াউদ্দিন আহমেদ। সাবেক উপদেষ্টা মনজুরুল হকও উপস্থিত ছিলেন।  

সামিউল আলমসহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. শামীম আরা, কবি তপন চৌধুরী, মোহন চৌধুরী, পবিত্র কুমার, হায়দার সাফী, রফিকুর রহমান, মোবারক হোসেন, হামিদুল আলম সখা, ফরিদা বেগম, সুফিয়া খাতুন, হাসিনা মমতাজ, মিঠুন দাস, নাজমুল হাসান, রুবাইদা গুলশান, তপন রায়, বাবুল মোল্লা প্রমুখ। সবার সঙ্গে আড্ডা দেন রেজাউদ্দিন স্টালিন।  

অনুষ্ঠানে আরও কবি ও কবিতাপ্রেমী উপস্থিত ছিলেন।  

রেজাউদ্দিন স্টালিনের প্রাণবন্ত আলোচনা ও কবিতা শুনে অবাক ছিলেন শ্রোতারা। কেন্দ্রীয় ব্যাংকের মতো নিরস পরিবেশে এতো এতো কবি কবিতা লেখেন, তিনি তা ভাবতে পারেননি। কবিদের কবিতার মান সম্পর্কে এক জিজ্ঞাসার উত্তরে তিনি জানান, অনেকের কবিতা বেশ সুন্দর। তবে কারো কারো কবিতা অকারণে বড় করা হয়েছে। তিনি বলেন, বেশি বেশি কবিতা পড়তে হবে এবং এরপর লিখতে হবে। লিখতে হবে আর কাটতে হবে। অর্থাৎ বেশি বেশি সম্পাদনা করতে হবে।

এধরনের অনুষ্ঠান আরও কিছুটা সময় নিয়ে করা উচিৎ বলে তিনি মন্তব্য করেন।

এ ব্যাপারে অধিকোষ নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করে তাসনিম ফাতেমা ও সাইরুল ইসলামসহ সংশ্লিষ্ট সবাইকে তিনি ধন্যবাদ দেন। পরিশেষে কবি অধিকোষকে তার ‘অস্ত্র ভাংগার মুহূর্ত’ কবিতা গ্রন্থটি উপহার দেন। তিনি সব কবি ও অধিকোষ নেতৃত্বের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa