ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

জাপানে বিমানের ফ্লাইট চালু হচ্ছে সেপ্টেম্বরে

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মে ৭, ২০২৩
জাপানে বিমানের ফ্লাইট চালু হচ্ছে সেপ্টেম্বরে

ঢাকা: বহুল প্রতীক্ষিত জাপানের নারিতা বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট আগামী সেপ্টেম্বরের শুরুতে চালু হতে পারে।

ফ্লাইট শুরুর পর প্রথমদিকে এই রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে বিমান।

বিমানের একটি সূত্র রোববার (৭ মে) এসব তথ্য নিশ্চিত করেছে।

গত বছরের নভেম্বরে প্রধানমন্ত্রীর জাপান সফর আয়োজনের মধ্য দিয়েই নারিতা রুটে ফ্লাইট শুরুর পরিকল্পনা করে বিমান। কিন্তু অনিবার্য কারণে এই সফর স্থগিত হয়। কিন্তু সম্প্রতি প্রধানমন্ত্রীর জাপান সফরের পর এই জটিলতা কেটে গেছে বলে জানা গেছে।

নারিতা রুটে উদ্বোধনী ফ্লাইটে বাণিজ্যিক যাত্রী ছাড়া ভিআইপি বা বিমানের ঊর্ধ্বতন কেউ যাবেন কি না, এ বিষয়ে এখনো কোনো সঠিক তথ্য পাওয়া যায়নি।

বিমানের ওই সূত্র আরও জানায়, ফ্লাইট পরিচালনার লক্ষ্যে ইতোমধ্যে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং ও জিএসএ নিয়োগসহ প্রায় সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। বাংলাদেশে ওই রুটের যাত্রীদের সেবা দেবে বিমান।

নারিতা বিমানবন্দরে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সেবা দেবে জাপান এয়ারলাইন্স। ওয়েস্টার্ন অ্যাসোসিয়েটস নামে জাপানের একটি কোম্পানি জিএসএ হিসেবে দায়িত্ব পালন করবে বলে জানা গেছে।

জাপানের রাজধানী টোকিও থেকে প্রায় দুই ঘণ্টা দূরত্বে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান। এই রুট চালুর ফলে বাংলাদেশে কর্মরত জাপানি নাগরিক, দুই দেশের শিক্ষার্থী, ব্যবসায়ীরা সরাসরি জাপানে যাতায়াত করতে পারবেন। বর্তমানে তারা মালয়েশিয়া, চীন বা থাইল্যান্ডের এয়ারলাইন্সের মাধ্যমে অর্থাৎ অন্য দেশের ট্রানজিট নিয়ে জাপান যাচ্ছেন।

বিমান সংশ্লিষ্টরা বলছেন, বিমানের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি নতুন রুট চালুর উদ্যোগের অংশ হিসেবে এই ফ্লাইট চালু হচ্ছে। দীর্ঘদিন ধরে জাপানের নারিতায় বিমানের সরাসরি ফ্লাইট চালুর দাবি করা হচ্ছিল।

বিমানের টরন্টো ফ্লাইটে যেমন ভারত-নেপালসহ আশপাশের দেশের লোকজনের কাছে জনপ্রিয়তা পেয়েছে, তেমনি নারিতা রুটে ফ্লাইট পরিচালনার ফলে মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া ও দক্ষিণ এশিয়ার অনেক যাত্রী পাওয়া যাবে বলে আশা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষের।

বর্তমানে বিমানের টরন্টো, লন্ডন ও ম্যানচেস্টারের পর নারিতা সবচেয়ে দীর্ঘ রুট হতে যাচ্ছে।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ইতোমধ্যে নারিতা রুটে ফ্লাইট পরিচালনার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে ফ্লাইট চালু হবে বলে আশা করছি।

জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম বাংলানিউজকে বলেন, নারিতায় সরাসরি ফ্লাইট আমাদের বহুল প্রত্যাশিত। সব ঠিক থাকলে ৫ সেপ্টেম্বর থেকে এই রুটে সরাসরি ফ্লাইট চালু হবে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, মে ৭, ২০২৩
এমকে/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।