ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

এভিয়াট্যুর

ঢাকা-নারিতা রুটে মদ সরবরাহ করতে পারবে বিমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
ঢাকা-নারিতা রুটে মদ সরবরাহ করতে পারবে বিমান

ঢাকা: আগামী ১ সেপ্টেম্বর থেকে জাপানের নারিতায় সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অত্যাধুনিক বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের মাধ্যমে নারিতা রুটে ফ্লাইট পরিচালিত হবে।

এ ফ্লাইটের যাত্রীদের পরিবেশনের জন্য শুল্কমুক্ত সুবিধায় বিয়ার ও লিকার আমদানি করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমতি চেয়েছিল বিমান। এর প্রেক্ষিতে শর্তসাপেক্ষে বিমানকে বন্ড সুবিধায় আমদানি করা বিয়ার-লিকার সরবরাহের অনুমতি দিয়েছে এনবিআর।

রোববার (২৭ আগস্ট) কাস্টমস, রপ্তানি ও বন্ডের দ্বিতীয় সচিব নাজমুন নাহার সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে উল্লিখিত শর্তগুলো হলো—
• কাস্টমস আইন মেনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড কর্তৃক বাংলাদেশ পর্যটন কর্পোরেশন হতে গৃহীত পণ্যের বিবরণ, সংখ্যা ও মূল্য সংবলিত তথ্য সংশ্লিষ্ট কমিশনার, কাস্টমস বন্ড কমিশনারেট বরাবরে মাসিক ভিত্তিতে দাখিল করতে হবে।

• বন্ড কমিশনারেট উক্ত বিবরণ যাচাই ও প্রত্যয়নপূর্বক প্রতি মাসের তথ্য পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে এনবিআরে প্রেরণ করবে।

• এ অনুমোদনের মাধ্যমে শুধু ঢাকা-নারিতা ফ্লাইটে সরবরাহের উদ্দেশে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন থেকে বিয়ার ও মদ জাতীয় পণ্য ক্রয় করা যাবে।

• বাংলাদেশ পর্যটন কর্পোরেশন হতে গৃহীত পণ্যমূল্যের সমপরিমাণমূল্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরবর্তী প্রাপ্যতাসমূহ হতে সমন্বয় বিয়োজন করা হবে।

• এ অনুমোদনপত্রের কার্যকারিতা পত্র জারির তারিখ হতে পরবর্তী ৬ মাসের জন্য প্রযোজ্য হবে।

আগামী ১ সেপ্টেম্বর ঢাকা থেকে জাপানের নারিতায় সরাসরি ফ্লাইট চালু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। উদ্বোধনী ফ্লাইটটি ১ সেপ্টেম্বর রাত ১১টা ৪৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করবে। ২ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। ঢাকা-নারিতা রুটে একমুখী সর্বনিম্ন ভাড়া ৭০ হাজার ৮২৮ টাকা এবং ফিরতি টিকিটের মূল্য জনপ্রতি ১ লাখ ১১ হাজার ৬৫৬ টাকা।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।