ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

পর্যটকদের নিরাপত্তায় কাজ করবে বোটোয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
পর্যটকদের নিরাপত্তায় কাজ করবে বোটোয়া সংবাদ সম্মেলনে বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের (বোটোয়া) নবনির্বাচিতরা। ছবি: শকিল আহমেদ

ঢাকা: পর্যটকদের নিরাপত্তা জোরদার ও পর্যটন কেন্দ্রের পরিবেশ রক্ষায় কাজ করবে বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন (বোটোয়া)। এছাড়াও সংগঠনটি ১০ সুপারিশ করেছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে বোটোয়ার নির্বাচন ফলপ্রকাশ করেন সভাপতি মো. ইকবাল মাহমুদ।

তাদের সুপারিশগুলো হলো:

অবকাঠামো উন্নয়ন

পর্যটন গন্তব্য সহজে প্রবেশের সুবিধার্থে বিমানবন্দর, রাস্তা এবং পাবলিক ট্রান্সপোর্টসহ পরিবহন পরিকাঠামো উন্নত করতে বিনিয়োগ করা। দর্শনার্থীদের জন্য আরামদায়ক অভিজ্ঞতা নিশ্চিত করতে পর্যটন সুবিধা, থাকার ব্যবস্থা এবং সুযোগ-সুবিধাগুলোর বিকাশ ও বজায় রাখা।

সাংস্কৃতিক প্রচার

ঐতিহাসিক স্থান, ঐতিহ্যবাহী শিল্পকলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শনের মাধ্যমে দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রচার ও সংরক্ষণ করা। দেশের অন্যান্য ঐতিহ্য ও রীতি-নীতির অভিজ্ঞতায় আগ্রহী পর্যটকদের আকৃষ্ট করতে সাংস্কৃতিক বিনিময় অনুষ্ঠানকে উৎসাহিত করা।

মার্কেটিং এবং ব্র্যান্ডিং

পর্যটন গন্তব্য হিসেবে বাংলাদেশ সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য কার্যকর বিপণন কৌশল বাস্তবায়ন করা। দেশের বৈচিত্র্যময় আকর্ষণ, সাংস্কৃতিক সমৃদ্ধি এবং অনন্য অভিজ্ঞতা তুলে ধরে একটি শক্তিশালী এবং ইতিবাচক ব্র্যান্ড ইমেজ তৈরি করা।

পর্যটন অফার বৈচিত্র্যকরণ

বৈচিত্র্যের প্রচার ও নির্দিষ্ট এলাকায় দর্শনার্থীদের ভিড় কমিয়ে জনপ্রিয় স্থানগুলোর বাইরে নতুন পর্যটন গন্তব্যগুলো চিহ্নিত করা এবং বিকাশ করা, বিভিন্ন ধরনের ভ্রমণকারীদের আকৃষ্ট করতে অ্যাডভেঞ্চার ট্যুরিজম, ইকো-ট্যুরিজম ও গ্রামীণ পর্যটনের অন্বেষণ এবং প্রচার করা।

কমিউনিটি জড়িত

পর্যটন শিল্পে স্থানীয় সম্প্রদায়কে সম্পৃক্ত করা, যাতে তারা পর্যটন কার্যক্রম থেকে অর্থনৈতিক ও সামাজিকভাবে উপকৃত হয়। সম্প্রদায়-ভিত্তিক পর্যটন উদ্যোগগুলোকে উৎসাহিত করা, যেখানে স্থানীয় বাসিন্দারা পর্যটকদের হোস্টিং এবং গাইড করতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।

পরিবেশগত ধারণক্ষমতা

পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ রক্ষায় টেকসই পর্যটন অনুশীলন বাস্তবায়ন করা। পরিবেশ বান্ধব উদ্যোগ, যেমন বর্জ্য কমানো, জীববৈচিত্র্য সংরক্ষণ এবং দায়িত্বশীল পর্যটন অনুশীলন প্রচার করা।

সরকারি সহায়তা ও নীতি

পর্যটন উন্নয়নকে উৎসাহিত করে এমন সহায়ক নীতি প্রণয়ন ও বাস্তবায়ন। পর্যটন শিল্পে বেসরকারি খাতের বিনিয়োগের জন্য প্রণোদনা দেওয়া, সরকার ও বেসরকারি ব্যবসার মধ্যে সহযোগিতা বাড়ানো।

প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়ানো

আতিথেয়তা কর্মী, ট্যুর গাইড ও স্থানীয় জনগণসহ পর্যটন খাতে জড়িত ব্যক্তিদের দক্ষতা বাড়ানো। পর্যটকদের জন্য ইতিবাচক অভিজ্ঞতা তৈরি করতে আতিথেয়তা এবং পরিষেবার শ্রেষ্ঠত্বের সংস্কৃতি গড়ে তুলুন।

ডিজিটাল ইন্টিগ্রেশন

বিপণন, অনলাইন বুকিং সিস্টেম এবং সামগ্রিক পর্যটক অভিজ্ঞতা বাড়ানোর জন্য ডিজিটাল প্রযুক্তি গ্রহণ করা। গন্তব্য প্রচার করতে এবং সম্ভাব্য দর্শকদের সঙ্গে যুক্ত হতে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলো ব্যবহার করা।

নিরাপত্তা ও সুরক্ষা

পর্যটকদের মঙ্গল নিশ্চিত করতে নিরাপত্তা ও নিরাপত্তা ব্যবস্থাকে অগ্রাধিকার দিন। দক্ষ জরুরি প্রতিক্রিয়া সিস্টেম স্থাপন এবং দর্শকদের নিরাপত্তা তথ্য যোগাযোগ এ দিকগুলোকে ব্যাপকভাবে সমাধান করার মাধ্যমে বাংলাদেশ টেকসই এবং দায়িত্বশীল বৈশ্বিক পর্যটনের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করতে পারে, যা অর্থনৈতিক উন্নয়ন এবং সাংস্কৃতিক বিনিময়ে অবদান রাখতে পারে। এ উদ্যোগের সাফল্যের জন্য সরকার, বেসরকারি খাত এবং স্থানীয় সম্প্রদায়ের মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে আবারও মো. ইকবাল মাহমুদ ও জেনারেল সেক্রেটারি হিসেবে ইমরুল হোসেন ইমন নির্বাচিত হয়েছেন।

বোটোয়া নির্বাচন ২০২৩-২০২৪ ও ২০২৪-২০২৫ চূড়ান্ত ফলাফল প্রকাশ ২০২৩-২০২৫ মেয়াদে দুই বছর মেয়াদী ১১ জনের পরিচালক পর্ষদে নবনির্বাচিতরা হলেন মোহাম্মাদ ইকবাল মাহমুদ (সভাপতি), স্বদেশ ট্রাভেলস, মো. ইফতেখার আলম ভূঁইয়া (সিনিয়র সহ- সভাপতি), নিউ ডিসকভারি ট্যুরস অ্যান্ড লজিস্টিক, মো. আবুল কালাম আজাদ (সহ-সভাপতি), ট্রাভেল হোমস, ইমরুল হোসেন ইমন (সাধারণ সম্পাদক), ক্রিয়েটিভ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad