ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

এভিয়াট্যুর

দুই দশক পর উজবেকিস্তানের সঙ্গে চালু হচ্ছে আকাশপথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মে ৬, ২০২৪
দুই দশক পর উজবেকিস্তানের সঙ্গে চালু হচ্ছে আকাশপথ

ঢাকা: বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে চুক্তির স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে প্রায় দুই দশক পর উজবেকিস্তানের সঙ্গে পুনরায় বাংলাদেশের বিমান চলাচল শুরু হবে।

সোমবার (৬ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নবম সভায় এমন সিদ্ধান্ত এসেছে। পরে সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়ার চূড়ান্ত অনুমোদন হয়েছে। এর উদ্যোক্তা ছিল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

তিনি বলেন, এই চুক্তির আওতায় উজবেকিস্তানের সঙ্গে এখন থেকে সরাসরি বিমান চলাচল কার্যক্রম শুরু হবে। ৯৩ সালে একটা চুক্তির মাধ্যমে এই যাত্রাটা শুরু হয়েছিল। ২০০৫ সালে এসে এটি বন্ধ হয়ে যায়। এখন নতুনভাবে শুরু করার জন্য উজবেকিস্তানের পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করার প্রেক্ষিতে দুই পক্ষ মিলে খসড়াটির চুক্তি হয়। এখন সর্বশেষ আন্তর্জাতিক বিমান চলাচল মানদণ্ড অনুযায়ী এটি সম্পন্ন হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মে ০৬, ২০২৪
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।