ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

এভিয়াট্যুর

মঙ্গলবার থেকে শাহজালালে সাড়ে ৩ ঘণ্টা করে ফ্লাইট ওঠানামা বন্ধ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
মঙ্গলবার থেকে শাহজালালে সাড়ে ৩ ঘণ্টা করে ফ্লাইট ওঠানামা বন্ধ

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে মঙ্গলবার (১ অক্টোবর) থেকে টানা ১৪ দিন সাড়ে তিন ঘণ্টা করে বন্ধ থাকবে বলে জানা গেছে।

রক্ষণাবেক্ষণ কাজের জন্য মঙ্গলবার থেকে ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে সাড়ে তিন ঘণ্টা করে বন্ধ থাকবে।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘১৪ দিন রাত ১টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত রানওয়ের কার্যক্রম ও ফ্লাইট অপারেশন বন্ধ থাকবে। ওই সময়ে সব ফ্লাইটের অবতরণ ও উড্ডয়ন কার্যক্রম স্থগিত থাকবে। ফলে ফ্লাইট সূচিতে পরিবর্তন হওয়ার সম্ভাবনা আছে। সব এয়ারলাইনস ও সংস্থাকে জানাতে এরই মধ্যে এসব তথ্য জানানো হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে সব এয়ারলাইনস ও স্টেকহোল্ডারদের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এছাড়া যাত্রীদের ফ্লাইট সম্পর্কে অগ্রিম জানাতে এয়ারলাইনসগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে। ’

এদিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর আশপাশের তিন কিলোমিটার এলাকাকে ‘নীরব এলাকা’ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার থেকে এলাকাটিতে যানবাহনে হর্ন বাজানো বন্ধ করার কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ সময় পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা বলেন, ‘আমার গাড়িতে হর্ন বাজানো হয় না।

আশা করি, সবাই চালকদের হর্ন না বাজাতে উৎসাহিত করবেন। লাইসেন্স নবায়নের শর্ত হিসেবে হর্ন বাজানোর ওপর নিষেধাজ্ঞা থাকবে। প্রথমবার আইন ভঙ্গ করলে ৫০০ টাকা জরিমানা করা হবে। অক্টোবর ও নভেম্বর মাসে ভুলগুলো বিশ্লেষণ করে, ডিসেম্বর থেকে জরিমানা কার্যকর করা হবে। ’

তিনি আরও বলেন, ‘শব্দদূষণ জনস্বাস্থ্যের জন্য বড় হুমকি। এটি হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও স্নায়ুরোগ সৃষ্টি করতে পারে। ’

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।