ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

‘এ গ্রিনার টুমরো’ বিজয়ীদের নাম ঘোষণা করলো এমিরেটস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুন ১৮, ২০১৪
‘এ গ্রিনার টুমরো’ বিজয়ীদের নাম ঘোষণা করলো এমিরেটস ছবি: সংগৃহীত

ঢাকা: এমিরেটস এয়ারলাইন সম্প্রতি ‘এ গ্রিনার টুমরো’ পুরস্কার বিজয়ী তিনটি পরিবেশ সংস্থার নাম ঘোষণা করেছে। উন্নয়নশীল দেশগুলোতে এ সব অলাভজনক পরিবেশ সংস্থাকে সহায়তা হিসেবে তহবিল প্রদান করবে এয়ারলাইনটি।


 
এমিরেটসের যাত্রী, সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক, বিশ্ববিদ্যালয়, পরিবেশ ও সংরক্ষণকারী সংগঠনগুলো এবং সাধারণ জনগণের মতামতের ভিত্তিতে এবার সারাবিশ্বের ৪০০টির অধিক সংস্থাকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়। এমিরেটস নেটওয়ার্কভুক্ত ও এর বাহিরের বিভিন্ন দেশ থেকে জীবজন্তু, ভূমি, বৃক্ষসংরক্ষণ, বায়োগ্যাস, পরিবেশ গবেষণা, গ্রিন পরিবহনসহ বিভিন্ন পরিবেশ প্রকল্পসমূহ পুরস্কারের জন্য আবেদন করে।
 
এ বছর যে সব প্রকল্প পুরস্কার লাভ করেছে তারা হলো: রিপল আফ্রিকা পরিচালিত মালাভির  জ্বালানি সাশ্রয়ী রন্ধনপ্রকল্প, পাকিস্তানের হেরিটেজ ফাউন্ডেশনের ইকো-ভিলেজ ও টেকসই চাষাবাদ পদ্ধতি এবং আইসিএসসি পরিচালিত ম্যানিলার সুপরিচিত ‘জিপনি’গুলোতে পরিবেশবান্ধব ব্যাটারির ব্যবহার কর্মসূচি।

পরিবেশন সংরক্ষণে এমিরেটস বিভিন্ন ব্যবহারিক উদোগ গ্রহণ করে আসছে। পরিবেশবান্ধব প্রকল্প পরিচালনা ছাড়াও এমিরেটস উড়োজাহাজে ব্যবহৃত বিভিন্ন বস্তুর পুনঃপ্রক্রিয়াজাতকরণ, কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হ্রাস ও জ্বালানি সাশ্রয়ী এয়ার ট্রাফিক ব্যবস্থা ইত্যাদি।

এ গ্রিনার টুমরোর জন্য প্রয়োজনীয় তহবিল সংগৃহীত হয় এমিরেটস গ্রুপ পরিচালিত বিভিন্ন পুনঃপ্রক্রিয়াজাতকরণ কর্মসূচি থেকে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa