ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

এভিয়াট্যুর

যুক্তরাষ্ট্রের শিকাগোতে ফ্লাইট চালু করেছে এমিরেটস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৪
যুক্তরাষ্ট্রের শিকাগোতে ফ্লাইট চালু করেছে এমিরেটস

ঢাকা: যুক্তরাষ্ট্রের শিকাগো ও’হার আন্তর্জাতিক বিমানবন্দরে দৈনিক ফ্লাইট চালু করেছে এমিরেটস এয়ারলাইন। শিকাগো যুক্তরাষ্ট্রে এমিরেটসের নবম গন্তব্য।



বুধবার (৬ আগস্ট) উদ্বোধনী ফ্লাইটটি শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এতে দুবাই থেকে একটি ভিআইপি ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম প্রতিনিধি দল শিকাগো যান। দুবাই-শিকাগো রুটে বোয়িং ৭৭৭-২০০ এল আর উড়োজাহাজ চলাচল করছে।

উড়োজাহাজটির প্রথম শ্রেণীতে ৮টি ব্যক্তিগত স্যুইট, ৪২টি বিজনেস ও ২১৬ ইকোনমি শ্রেণী আসন রয়েছে। এ রুটে উড্ডয়ন সময় ১৪ ঘণ্টা ৪০ মিনিট।

যাত্রী ছাড়াও প্রতি ফ্লাইটে ১৭ টন কার্গো পরিবহন করবে এ ফ্লাইটটি।

ইতোপূর্বে ২০১৩ সালে এমিরেটস স্কাইকার্গো শিকাগোতে কার্গো সেবা শুরু করে এবং বর্তমানে এর দু'টি সাপ্তাহিক ফ্রেইটার সার্ভিস চালু রয়েছে। গত বছর (২০১৩) এয়ারলাইনটি এ রুটে প্রায় ১২,০০০ টন মালামাল পরিবহন করেছে।

এমিরেটস ২০০৪ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথম ফ্লাইট শুরু করে এবং গত একদশকে যুক্তরাষ্ট্রে এবং যুক্তরাষ্ট্র থেকে ৯০ লক্ষাধিক যাত্রী পরিবহন করেছে। যাত্রী চাহিদার পরিপ্রেক্ষিতে চলতি বছরের শেষের দিকে এয়ারলাইনটি ডালাস, হিউস্টন এবং স্যান ফ্রান্সিসকোতে বৃহত্তর এ ৩৮০ উড়োজাহাজের সাহায্যে ফ্লাইট পরিচালনা করবে।

যুক্তরাষ্ট্রের অন্যতম অর্থনৈতিক কেন্দ্র শিকাগোতে ২৭ লাখ লোকের বসবাস এবং এখানে বোয়িং, ম্যাকডোনাল্ডসহ প্রায় ৪০০টি কর্পোরেট হেড কোয়ার্টার কাজ করছে। শিকাগোতে বছরে গড়ে ৪ কোটি ৮০ লাখের অধিক ভ্রমণকারী আসেন।

এমিরেটস বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়াশিংটন, ডালাস, লস এঞ্জেলেস, সিয়াটল, স্যানফ্রান্সিস্কো, হিউস্টন এবং কানাডার টরন্টোতে ফ্লাইট পরিচালনা করছে।

চলতি বছরের ১০ মার্চ থেকে বোস্টনেও নিয়মিত ফ্লাইট শুরু করবে প্রতিষ্ঠানটি।

** শিকাগোতে ফ্লাইট চালু করবে এমিরেটস

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa