ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

তৈরি হচ্ছে জানালাবিহীন প্লেন! (ভিডিও)

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৪
তৈরি হচ্ছে জানালাবিহীন প্লেন! (ভিডিও) ছবি: সংগৃহীত

ঢাকা: উড়োজাহাজ ভ্রমণ কারও কাছে আরামদায়ক হলেও অনেকের কাছে ‍তা একঘেঁয়ে। জানালা দিয়ে পাখির চোখে পৃথিবীর সৌন্দর্য অবলোকন করে একঘেঁয়েমি কিছুটা দূর করেন যাত্রীরা।

এবার সে উপায়ও বন্ধ হচ্ছে!

 আগামী এক দশকের মধ্যে যাত্রীবাহী ‌প্লেনে জানালা ব্যবহার বন্ধ করে দেওয়া হতে পারে। এর পরিবর্তে পুরো প্লেনে ব্যবহার হবে স্মার্টস্ক্রিন। ওই স্ক্রিনের মাধ্যমে যাত্রীরা ইন্টারনেট দুনিয়ায় বিচরণের পাশাপাশি যখন খুশি তখন আকাশ দেখতে পারবেন। এজন্য ‘অন’ ও ‘অফ’ বাটন সুবিধা থাকবে।

যুক্তরাজ্য ভিত্তিক প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান সেন্টার ফর প্রসেস ইনোভেশন (সিপিআই) এ বিষয়ে কাজ করছে। এছাড়া অ্যারোস্পেস নিয়ে বিভিন্ন পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

উড়োজাহাজের ভেতরের অবকাঠামো কীভাবে আরও উন্নত করা যায় সে বিষয়ে কাজ করছে সিপিআই। পাশাপাশি কীভাবে উড়োজাহাজের ওজন কমানো যায় সে বিষয়েও পরিকল্পনা হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে উড়োজাহাজ পরিচালনায় জ্বালানি খরচ কমবে। কমবে ভাড়াও। আর কম জ্বালানি খরচের ফলে কার্বন ডাই অক্সাইড নির্গত কম হবে।

প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, উড়োজাহাজের ওজন এক শতাংশ কমলে জ্বালানি সাশ্রয় হবে ০.৭৫ শতাংশ।

ড. জন হিলিওয়েল নামে সিপিআই’র এক কর্মকর্তা বলেন, ধরুন উড়োজাহজের সব জানালা বাদ দেওয়া হলো। তাহলে যাত্রীরা কী করবেন?

তিনি বলেন, অর্গানিক লাইট-ইমিটিং ডায়োড (ওএলইডি) ও বিভিন্ন উপাদানের সমন্বয়ে এ প্রযুক্তি তৈরি করা হবে। আগামী দশ বছরের মধ্যে এটি বাস্তবে রূপ নেবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।