ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

ভারতের সঙ্গে ১১ আগস্ট থেকে এয়ার বাবল চালুর প্রস্তাব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
ভারতের সঙ্গে ১১ আগস্ট থেকে এয়ার বাবল চালুর প্রস্তাব

ঢাকা: ভারতের সঙ্গে আগামী ১১ আগস্ট থেকে পুনরায় সীমিত আকারে এয়ার বাবল চালু করতে চায় বাংলাদেশ।  

এ বিষয়ে ভারতকে প্রস্তাব দেওয়া হয়েছে।

ভারত সম্মতি দিলেই দুই দেশের মধ্যে ফ্লাইট চালু হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ সিভিল এভিয়েশনের পক্ষ থেকে ভারতের সিভিল এভিয়েশনকে ১১ আগস্ট থেকে এয়ার বাবল চালুর জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়েছে। প্রতি সপ্তাহে ২১টি ফ্লাইট চালুর জন্য প্রস্তাবে বলা হয়েছে।

ভারতের সঙ্গে ফ্লাইট চালু করতে গত ৪ আগস্ট বাংলাদেশ সিভিল এভিয়েশন এক সভা করে। সেখানে ভারতের সঙ্গে পুনরায় ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী ভারতকে প্রস্তাব দেওয়া হয়েছে।

পররাষ্ট্র সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বুধবার (৪ আগস্ট) জানিয়েছিলেন, সিভিল এভিয়েশনের সভার সিদ্ধান্ত অনুযায়ী আমরা ভারতকে চিঠি দেব। সপ্তাহে আমরা অন্তত দুই-একটি ফ্লাইট চালু করতে চাই। ভারত সম্মতি দিলেই ফ্লাইট চলাচল শুরু হবে।

তিনি জানান, ফ্লাইট চালু হলে স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশে যেসব বিধি-নিষেধ রয়েছে, বিমানবন্দরেও সেসব বিধি-নিষেধ চালু থাকবে।

করোনার কারণে গত বছর দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়। তারপর গত বছর অক্টোবর থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে এয়ার বাবল চালু করা হয়৷ তবে চলতি বছর আবার করোনা সংক্রমণ বাড়ায় ভারত সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করে।

‘এয়ার বাবল’হচ্ছে একটি চুক্তি। যার মাধ্যমে কোনো বিশেষ পরিস্থিতির কারণে নিয়মিত ফ্লাইট বন্ধ থাকলে দু’টি দেশ বিশেষ ব্যবস্থায় নিজেদের মধ্যে প্লেন যোগাযোগ স্থাপন করে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
টিআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa