ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

ব্যাংকিং

৮ বছরের আগে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানেও গাড়ি বদল নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
৮ বছরের আগে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানেও গাড়ি বদল নয়

ঢাকা: নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীসহ কর্মকর্তাদের গাড়ি ব্যবহারে কড়াকড়ি আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। গাড়ির বয়স ৮ বছর না হলে নতুন করে কিনতে পারবেন না নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীসহ কর্মকর্তারা।

প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। বৈদেশিক মুদ্রার খরচ বাঁচাতে এমন সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার ( ২১ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সম্পর্কিত সার্কুলার জারি করে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়। আগে গাড়ির বয়স ৫ বছর হলেই তারা নতুন করে কিনতে পারতেন।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে প্রতিষ্ঠানের অর্থে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা দেওয়া যাবে না। যেসব কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ নেবেন, তারা প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র প্রকৃত ব্যয় সাপেক্ষে অনুমোদিত সীমা অনুযায়ী মোটরযান সংক্রান্ত জ্বালানি ব্যয় নির্বাহ করা যাবে। তবে এ বিষয়ক খরচের প্রমাণ হিসেবে ভাউচার যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

এর আগে বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীসহ অন্যান্য কর্মকর্তাদের একাধিক গাড়ি কেনায় নিষেধ্যাজ্ঞা জারি করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ৮ বছরের আগে গাড়ি কিনতে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
জেডএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।