ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

ডলার জমা রেখে টাকা ধার দেবে কেন্দ্রীয় ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
ডলার জমা রেখে টাকা ধার দেবে কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা: ডলারের সম্ভব্য সংকট মাথায় রেখে বেশ কিছু ব্যাংক ডলার মজুদ করেছে। অন্য দিকে এ সব ব্যাংকে তৈরি হয়েছে নগদ টাকা সংকট।

আবার কোনো ব্যাংকের কাছে বাড়তি নগদ টাকা রয়েছে। এমন পরিস্থিতিতে তাদের সুবিধা দিতে কারেন্সি সোয়াপ ফ্রেমওয়ার্কের দিকে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

এমন পদ্ধতিতে তারল্য সংকটে থাকা ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকে ডলার রেখে টাকা নিতে পারবে। সংকট মিটে গেলে ওই ব্যাংক টাকা বাংলাদেশ ব্যাংকে ফেরত দিয়ে ডলার ফেরত নিতে পারবে। এমন পদ্ধতি শিগরই চালু করবে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (৩১ জানুয়ারি) ব্যাংকার্স সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজাউল হক সাংবাদিকদের এমনটাই জানান।

মুখপাত্র বলেন, বাণিজ্যিক ব্যাংকের কাছে বৈদেশিক মুদ্রা বেশি রয়েছে। কিন্তু তার কাছে নগদ টাকা নেই। এক্ষেত্রে দেখা যাচ্ছে, নগদ টাকার সংকট মেটাতে ডলার বিক্রি করে দিতে হয়। আবার ডলার বিক্রি করে দিলেও তার রিস্ক থাকে। কারণ, তার পরবর্তী পেমেন্ট দিতে গিয়ে ডলার পাওয়া নিয়ে শঙ্কা থাকে। তাই কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোর সঙ্গে একটি কারেন্সি সোয়াপ ফ্রেমওয়ার্কের দিকে যাচ্ছে। যাতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে ডলারে রেখে টাকা নিতে পারেন। আবার যখন প্রয়োজন হবে টাকা দিয়ে তার ডলার নিয়ে যাবে।

মেজরাউল হক আরও বলেন, ব্যাংকগুলো সংকট থাকলেই তারল্য সুবিধা নেয়, এমন নয়। তার দৈনন্দিন কাজের জন্যই কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার করে থাকে। এটা চলমান প্রক্রিয়া। কেন্দ্রীয় ব্যাংক সবসময়ই এই ধার দিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad