ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন: সরকার চাইলে দেশবাসীকে জানাবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন: সরকার চাইলে দেশবাসীকে জানাবেন

ঢাকা: নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন বলেন, তদন্ত কমিটি অন্তবর্বর্তী প্রতিবেদন জমা দিয়েছে। সরকার চাইলে দেশবাসীকে জানাবেন।

বুধবার (২০ এপ্রিল) সন্ধ্যায় অর্থমন্ত্রীর হাতে প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।

এ সময় কমিটির সদস্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং সদস্য সচিব অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস উপস্থিত ছিলেন।

ফরাসউদ্দিন বলেন, তদন্ত কমিটি নির্ধারিত সময়েই অন্তর্বর্তী প্রতিবেদন জমা দিয়েছে। অনেক কষ্ট করে কমিটি একটি বস্তুনিষ্ঠ প্রতিবেদন জমা দিয়েছে। সরকার চাইলে দেশবাসীকে জানাবেন, আমাকে জানাতে বললে আমিও জানাবো।

গত ১৫ মার্চ নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটিকে ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তীকালীন এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিতে বলা হয়।

ফরাসউদ্দিন ২০ মার্চ অর্থমন্ত্রীর বাস ভবনে সাক্ষাৎ করে। এর দুইদিন পরে ২২ মার্চ কমিটি বাংলাদেশ ব্যাংকে গিয়ে তদন্ত শুরু করে। তদন্তকালে বাংলাদেশ ব্যাংকের বিদায়ী দুই ডেপুটি গভর্নর এবং ব্যাংকের অন্যান্য কর্মকর্তাকেও জিজ্ঞসাবাদ করা হয়।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক থেকে কার কাছে অবৈধভাবে অর্থ পরিশোধের নির্দেশ গেছে, অর্থ পরিশোধ ঠেকানোর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নেওয়া পদক্ষেপ পর্যাপ্ত ছিলো কিনা, শুরুতে রিজার্ভ চুরির বিষয়টি কেন বাংলাদেশ ব্যাংক সরকারের কাছে গোপন করেছে, এর পেছনে যৌক্তিকতা কতটুকু ছিলো- তা অন্তর্বর্তীকালীন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

** রিজার্ভ অর্থ চুরি: বুধবার প্রতিবেদন জমা দেবে তদন্ত কমিটি

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬/আপডেট: ২০০৬ ঘণ্টা.
এসই/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa