ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

নিরাপদ এটিএম সেবা দিতে প্রস্তুতি সম্পন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জুলাই ৩, ২০১৬
নিরাপদ এটিএম সেবা দিতে প্রস্তুতি সম্পন্ন

ঢাকা: ঈদের ছুটিতে গ্রাহকের নগদ টাকার চাহিদা পূরণে এটিএম লেনদেন‍ নির্বিঘ্ন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ব্যাংকগুলো। একইসঙ্গে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।


 
অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আনিস এ খান বলেন, প্রতি বছরের মতো এবারও ঈদের ছুটিতে গ্রাহকের নগদ টাকার চাহিদা পূরণে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত পরিমাণ টাকা রাখা হয়েছে।
 
ছুটিতে এটিএম বুথে কর্তব্যরত নিরাপত্তাকর্মীদেরও বাড়তি সতর্কতা অবলম্বন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।
 
ঈদের দীর্ঘ ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পেয়েই ব্যাংকগুলো এ উদ্যোগ নিয়েছে।
 
চলতি বছরের ৩০ জুন (বৃহস্পতিবার) দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে নির্দেশনার কপি পাঠানো হয়েছে।
 
এতে বলা হয়েছে, ‘ব্যাংকের ব্যবসা কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতকল্পে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে’ প্রজ্ঞাপন জারি করা হলো।
 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি সংঘটিত কিছু চুরি, ডাকাতিসহ অনাকাঙ্ক্ষিত ঘটনা ও সাইবার অপরাধের পরিপ্রেক্ষিতে ব্যাংক কোম্পানিগুলোর ব্যবসা কেন্দ্রের নিরাপত্তা আরও জোরদার করা প্রয়োজন।
 
বিশেষভাবে ঈদ-উল ফিতর উপলক্ষে এ বছরের সরকারি ছুটি দীর্ঘ হওয়ায় নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার আবশ্যকতা দেখা দিয়েছে।
 
ঈদ উপলক্ষে ঘোষিত ছুটির দিনগুলোতে ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা অফিসহ সব ব্যবসা কেন্দ্রের সাইবার নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নিতে বলা হয়েছে প্রজ্ঞাপনে।
 
বুধবার (২৮ জুন) অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এটিএম বুথের পাশাপাশি ব্যাংকের ভল্টের নিরাপত্তা জোরদার করতে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোতে চিঠি পাঠিয়েছে।
 
চাঁদ দেখা সাপেক্ষে ৬ জুলাই বুধবার ঈদ-উল ফিতর ধরে এবার ৫, ৬ ও ৭ জুলাই ছুটি নির্ধারণ করা হয়েছে। আর ৩ জুলাই শবে কদরের ছুটি। মাঝের একমাত্র কর্মদিবস ৪ জুলাইও সরকার ছুটি ঘোষণা করলে ব্যাংক কর্তৃপক্ষ নিজেদের উদ্যোগে প্রয়োজনীয় শাখাগুলো খোলা রাখতে পারবেন।
 
৮ ও ৯ জুলাই শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি। সব মিলিয়ে দেশের ব্যাংকিংখাতে দীর্ঘ ছুটি। ছুটির সময় গ্রাহকের লেনদেনের সুবিধার্থে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথে পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ ও নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
দেশে সবচেয়ে বেশি এটিএম বুথ সেবা প্রদানকারী ডাচ-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন বলেন, ৪ জুলাই পর্যন্ত বুথে টাকা রাখা হয়েছে। তারপরও আমাদের কোনো বুথের টাকা শেষ হওয়ার খবর পেলে ভল্ট থেকে টাকা নিয়ে বুথে রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে কর্মীদের অভ্যন্তরীণ পরামর্শ দেওয়া হয়েছে।
 
জানা গেছে, গ্রাহকের অভিযোগ প্রতি বছরই ঈদের টানা ছুটির সময় এটিএম বুথগুলোতে অর্থ সঙ্কট দেখা দেয়। চাহিদা অনুযায়ী এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেন না গ্রাহকরা। সংশ্লিষ্ট ব্যাংকের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায় না।
 
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, বুথে পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি জালিয়াতি ও গ্রাহক হয়রানি রোধে ব্যাংকগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। এর অংশ হিসেবে এটিএম বুথ থেকে যেকোনো অংকের লেনদেন হলেই গ্রাহককে সঙ্গে সঙ্গে এসএমএস দিয়ে নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।
 
কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে, দেশে ব্যাংকগুলোর সাত হাজার ৯৫৪টি এটিএম বুথ রয়েছে। এর মধ্যে বেসরকারি ব্যাংকের সাত হাজার ৬২৫টি বুথ। বাকি ৩২৯টি বুথ সরকারি ও বিদেশি ব্যাংকের। ৮৮ লাখ ডেবিট ও প্রায় সাত লাখ ক্রেডিট কার্ড গ্রাহক এসব এটিএম বুথে লেনদেন করেন। এতে মাসে প্রায় সাড়ে তিনশ’ কোটি টাকা তোলেন গ্রাহক। একটি বুথে একবারে ৪০ লাখ টাকা পর্যন্ত রাখা যায়।
 
বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।