ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

আমদানি বাণিজ্য নীতি সহায়তার সময় বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
আমদানি বাণিজ্য নীতি সহায়তার সময় বাড়লো

ঢাকা: চলমান পরিস্থিতিতে স্থানীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে স্বস্তি দেওয়ার জন্য কতিপয় নীতি সহায়তার সময়সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।  

বুধবার (মার্চ ২৪) এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে আমদানি-রপ্তানি বাণিজ্যকারী ব্যাংকগুলোর কাছে পাঠিয়েছে।

 

এতে বলা হয়েছে, আমদানি বাণিজ্যিক লেনদেনের নীতি সহায়তার সময়সীমা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। নীতি সহায়তার অংশ হিসেবে করোনা ভাইরাস জনিত রোগ প্রতিরোধের নিমিত্তে জীবন রক্ষাকারী ওষুধ, চিকিৎসাসামগ্রী প্রভৃতি বিদেশি রিপেমেন্ট গ্যারান্টি কিংবা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই আমদানি মূল্য বাবদ অগ্রিম ৫ লাখ মার্কিন ডলার পরিশোধ করা যাবে। উৎপাদন উপকরণাদি আমদানি বাবদ মূল্য বিদ্যমান ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিনের মধ্যে পরিশোধ করা যাবে। আলোচ্য ৩৬০ দিনের আমদানি দায় পরিশোধের সুযোগ কৃষি উপকরণাদি এবং রাসায়নিক সার আমদানির ক্ষেত্রেও রাখা হয়েছে।  

এ বিষয়ে জানতে চাইলে বেসরকারি ব্যাংক এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংকের নতুন সার্কুলার স্থানীয় শিল্প প্রতিষ্ঠানের আমদানি ব্যয় নির্বাহে স্বস্তি দেবে। আলোচ্য ৩ মাসের সহায়তায় আমদানিকারক প্রতিষ্ঠানগুলো তাদের সমস্যা কটিয়ে উঠতে পারবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa