ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

ব্যাংকিং

আর্থিক প্রতিষ্ঠানকে আমানত সংগ্রহে অনৈতিক ব্যয় বন্ধের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
আর্থিক প্রতিষ্ঠানকে আমানত সংগ্রহে অনৈতিক ব্যয় বন্ধের  নির্দেশ আমানত, ব্যাংক, বাংলাদেশ ব্যাংক

ঢাকা: আমানত সংগ্রহে অগ্রহণযোগ্য ও অনৈতিক ব্যয় বন্ধ করতে দেশে কার্যরত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার (১৩ মার্চ) তারা এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় আর্থিক প্রতিষ্ঠান আমানত সংগ্রহের লক্ষ্যে কমিশন, উন্নয়ন ব্যয়, ব্যবসা উন্নয়ন খরচ ইত্যাদি বিভিন্ন খাত/ শিরোনামে অর্থ ব্যয় করছে, যা অনৈতিক ও অগ্রহণযোগ্য। বর্ণিত কার্যক্রমের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলো  অযৌক্তিকভাবে তহবিল ব্যয় বাড়াচ্ছে। এতে তাদের ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফার হারকে ঊর্ধ্বমুখী হতে প্রভাবিত করছে।

বর্ণিত প্রেক্ষাপটে, এ মর্মে সিদ্ধান্ত হয়েছে যে, দেশের সব আর্থিক প্রতিষ্ঠান আমানত আহরণে তাদের ঘোষিত সুদ/মুনাফা হার ছাড়া কোনো প্রচ্ছন্ন ব্যয় (কমিশন, ব্যবসা উন্নয়ন খরচ, উন্নয়ন ব্যয় বা যে নামেই অভিহিত করা হোক না কেন) নির্বাহ করবে না।

 এছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের সুদ/মুনাফার হার সংক্রান্ত হালনাগাদ তথ্য নিয়মিতভাবে নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে। অবিলম্বে এই নির্দেশনা কার্যকর হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ১৩ মার্চ, ২০২২
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa