ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

ব্যাংকিং

এবার বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, মে ১৮, ২০২২
এবার বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বাতিল

ঢাকা: চলমান সংকট নিরসনে সব সরকারি, স্বায়ত্তশাসিত, আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পর এবার বাংলাদেশ ব্যাংকের সব কর্মকর্তা ও কর্মচারীদের বিদেশ ভ্রমণ বাতিল হয়েছে।  

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য জারি করা সব আদেশও বাতিল করা হয়েছে।

ফলে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ বন্ধ হয়ে গেল।

বুধবার (১৮ মে) সরকারের সাম্প্রতিক নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনাসহ একটি অভ্যন্তরীণ বিজ্ঞপ্তি জারি করেছে।

রিজার্ভের ওপর চাপ কমাতে ও ডলারের সংকট নিরসনে বিলাসপণ্য আমদানি নিরুৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। তার অংশ হিসেবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য জারি করা সব আদেশ বাতিল করা হয়েছে। এছাড়া নতুন করে কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে ও আংশিক অর্থায়নে বিদেশ ভ্রমণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এখন থেকে কোনো কর্মকর্তা-কর্মচারী বিদেশ ভ্রমণ, বৈদেশিক শিক্ষা কার্যক্রম এবং সেমিনার ও কর্মশালায় অংশ নিতে পারবেন না। তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা তাদের নিজস্ব অর্থায়নে চিকিৎসা ও হজ পালনের জন্য বিদেশ যেতে পারবেন।

এর আগে গত সোমবার সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। এরপর এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ সময়: ২৩০৩ ঘণ্টা, মে ১৮, ২০২২
জিসিজি/এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa