ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

বিশ্বগল্পের বহুমাত্রিক পাঠ চেনাতে মোজাফফর হোসেন

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
বিশ্বগল্পের বহুমাত্রিক পাঠ চেনাতে মোজাফফর হোসেন

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় অনুপ্রাণন থেকে প্রকাশিত হয়েছে মোজাফ্ফর হোসেনের ছোটগল্প-বিষয়ক বই ‘বিশ্বগল্পের বহুমাত্রিক পাঠ’। বইটির প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু।



বইয়ে বিভিন্ন দেশের মোট ১৪টি গল্প এবং গল্পগুলোর গঠনশৈলি ও বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়েছে। এসেছে আলোচনা, সমালোচনা ও সাহিত্যপদ্ধতির বিভিন্ন প্রসঙ্গ।

হেমিংওয়ে, জেমস জয়েস, এডগার অ্যালান পো, কেট চপিন, ভি এস নাইপল, জেরোম ওয়াইডম্যান, রোয়ল্ড ডাল, সেলিনা হোসেন, হারুকি মুরাকামি, জেমস থার্বার, কাফকা, ম্যারি ও’বেইলি, রবীন্দ্রনাথ ঠাকুর ও মারজরি কিনান রোলিংয়ের বিখ্যাত একটি করে গল্প ধরে ধরে ব্যবচ্ছেদ করা হয়েছে বইটিতে।

বইটি সম্পর্কে মোজাফফর  হোসেন বলেন, বিশ্বগল্পের বহুমাত্রিক পাঠ বইটির পরিকল্পনা আমার মাথায় আসে কয়েক বছর আগে—বলা যায় পড়তে পড়তে। ইউরোপে গল্পপাঠের এমন বিশ্লেষণধর্মী কিছু বই আছে। সেগুলো হাতে আসার পর মনে হয়, বাংলাদেশে এই ধরনের কাজ হওয়া উচিৎ। পরে পরিকল্পনাটি আমার শ্রদ্ধেয় ও প্রিয় লেখক হাসান আজিজুল হক এবং সৈয়দ শামসুল হকের সঙ্গে শেয়ার করি।

তাঁরা আমাকে কাজটি করার জন্য অনুপ্রেরণা যুগিয়েছেন। পরে আমি স্বল্প-পরিসরে ছোটগল্পের যতটা সম্ভব বৈচিত্র ধরার জন্য বেছে বেছে গল্প অনুবাদ করতে থাকি। একই সাথে পড়তে থাকি সমালোচনা সাহিত্যতত্ত্ব ও ছোটগল্পের স্ট্রাকচারাল নানা বিষয়।

কয়েক বছর পর, ফাইনালি কাজটি করি। আমার মনে হয়েছে, ছোটগল্পের একাডেমিক পাঠের জন্য আমার এই বইটি মোটামুটি যথেষ্ট। যারা গল্প লিখছেন, গল্প বিষয়ে সমালোচনা করছেন, এবং ছোটগল্প পড়ছেন, সবার কথা মাথায় রেখেই আমি কাজটি করেছি। ’

বইটি প্রকাশের পর বলা চলে, প্রত্যাশার বেশি রেসপন্স পাচ্ছি। আমার মনে হয়, পাঠক এ ধরনের কাজের মূল্যায়ন করলে আমার মতো আরো অনেকে এমন বিশ্লেষণধর্মী কাজে আগ্রহী হবেন। পরে হয়ত উপন্যাস এবং কবিতা নিয়েও এমন বই আমরা পাব।

সাহিত্যকর্ম পাঠ করে কিভাবে তার স্বাদ সম্পূর্ণরূপে আস্বাদন করতে হয় তার একটি রূপরেখা পেতে পাঠকের জন্য এ বইটি সহায়ক।

গ্রন্থমেলা বাংলা একাডেমি প্রাঙ্গণের লিটল ম্যাগাজিন চত্বরে অনুপ্রাণনের স্টলে বইটি পাওয়া যাবে। বিনিময় মূল্য ২৮০ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa