ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

মেলায় মতিয়র রহমানের ‘ধর্ম দর্শন বিজ্ঞান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
মেলায় মতিয়র রহমানের ‘ধর্ম দর্শন বিজ্ঞান’

গ্রন্থমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিনে (২৪ ফেব্রুয়ারি) মেলায় এসেছে মতিয়র রহমানের ‘ধর্ম দর্শন বিজ্ঞান সভ্যতা ও সংস্কৃতির বিকাশ’।
 
বিস্তৃত কলেবরের এই গ্রন্থের ৬টি অধ্যায়ে ধর্ম, দর্শন, বিজ্ঞান, সভ্যতার কেন্দ্রে মানুষ আর মানুষের উদ্ভব বিষয়ে নানা প্রসঙ্গ, প্রচীন ধ্যান-ধারণা, ধর্মীয় মতে মানুষ সৃষ্টির ইতিহাস, প্রথম পুরুষ মানুষ, প্রথম স্ত্রী লোক, মানুষের অবাধ্যতা, ইসলাম ধর্মমতে জগৎ ও মানব সৃষ্টি, বৈদিক ও হিন্দু ধর্মমতে জগৎ ও মানব সৃষ্টি, দর্শন মতে জগৎ ও মানব সৃষ্টি, বিজ্ঞান মতে জগৎ ও মানুষের উদ্ভব সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ আলোকপাত করা হয়েছে।


 
এছাড়া সভ্যতা ও সংস্কৃতির পরিচয়, সংস্কৃতি বিকাশে ধর্মের প্রভাব, সংস্কৃতি বিকাশে দর্শনের প্রভাব, সংস্কৃতিতে বিজ্ঞানের প্রভাব বিষয়ে লেখকের চমৎকার পর্যবেক্ষণ বইটির পরতে পরতে সূচিবদ্ধ হয়েছে।
 
পাশাপাশি প্রাচীন সভ্যতার সংক্ষিপ্ত পরিচয়, মিশরীয় সভ্যতা, মেসোপটেমীয় সভ্যতা, সুমেরীয় ও আক্কাদীয় সভ্যতা, ব্যাবিলনীয় সভ্যতার উদয়, ব্যাবিলনীয় সভ্যতায় আসিরিয় সাম্রাজ্য, ক্যালিডীয় বা নব্য ব্যাবিলনীয় সাম্রাজ্য, মেসোপটেমীয় সংস্কৃতি প্রাচীন পারস্য সভ্যতা, হিব্রু সভ্যতা; এক কথায় সভ্যতার সূচনা পর্ব থেকে আধুনিকায়ন পর্যন্ত সময়কে ধাপে ধাপে বিশ্লেষণ করেছেন লেখক মতিয়র রহমান।
 
‘ধর্ম দর্শন বিজ্ঞান সভ্যতা ও সংস্কৃতির বিকাশ’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘মুক্তচিন্তা’। প্রচ্ছদে এঁকেছেন মোস্তাফিজ কারিগর। ২৪০ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ৪০০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তচিন্তার স্টলে।
 
বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন:

অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297
 
বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa