ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় সাড়া ফেলেছে ‘ভূতের রাজ্য’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
মেলায় সাড়া ফেলেছে ‘ভূতের রাজ্য’ ‘ভূতের রাজ্য’ মাইদুর রহমান রুবেল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বইমেলায় সাড়া জাগিয়েছে লেখক ও গণমাধ্যমকর্মী মাইদুর রহমান রুবেলের ভৌতিক গল্পগ্রন্থ ‘ভূতের রাজ্য’। এরই মধ্যে শেষ হয়েছে বইটির প্রথম সংস্করণ। দ্বিতীয় সংস্করণ মেলায় আসবে ১৭ ফেব্রুয়ারি (শুক্রবার)।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ উপলক্ষে বইটি প্রকাশ করেছে ইতি প্রকাশনী। অনলাইনে বইটি বাজারজাত করছে রকমারি ডটকম।

ভূতের রাজ্যের একটি গা ছমছমে গল্প নিয়ে তৈরি ‘ভূতের রাজ্য’। সে রাজ্যের ভূতেরা কিভাবে মানুষকে ভয় দেখায় তার বিবরণ রয়েছে এ গল্পগ্রন্থে।

বইটির গল্পগুলো হলো- ভূত সঙ্গী, ভূতের আইসক্রিম, হোম টিউটর, মিষ্টি ভূত, দুর্দান্ত ৬ পেত্নী, পিচ্ছি ভূতের কাণ্ড, ৬৯ ভূতের গলি, ভূতের মেজো পুত। প্রত্যেকটি গল্প ভয়ংকর ভৌতিক এবং রোমাঞ্চকর। প্রতিটি গল্পে রয়েছে শিক্ষামূলক বিশেষ বার্তা। গল্প পড়ে রোমাঞ্চিত হওয়ার পাশাপাশি কিছু শিখতে পারবে শিশুরা। প্রতিটি গল্পের সঙ্গে রয়েছে নজরকাড়া ভূতের ছবি।

লেখক মাইদুর রহমান রুবেল বাংলানিউজকে বলেন, ভূতের অস্তিত্ব আদৌ আছে কি নেই, তা নিয়ে রয়েছে অনেক বিতর্ক। আধুনিক বিজ্ঞানে ভূত-প্রেত কিংবা অশরীরী অস্তিত্ব সমর্থন না করলেও এ নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। কারও কারও মতে মানুষের অ-তৃপ্ত আত্মারাই ভূত হয়ে পৃথিবীতে ফিরে আসে। খারাপ আত্মাদের উপস্থিতি যতোটা পরিলক্ষিত হয়, ভালো আত্মাদের সেরকম খোঁজ পাওয়া যায় না।
 
ভূতের রাজ্যের এই বইতে তেমনি নয়টি গল্প রয়েছে। ভালো ভূত, মন্দ ভূত কিংবা অদ্ভুত সব ভূতেদের নিয়ে রয়েছে গল্প। রূপকথা কিংবা ভূতেদের বিষয় সবচে’ বেশি পুলকিত করে শিশুদের। তাই শিশুদের কথা মাথায় রেখেই লেখা হয়েছে এই বইয়ের গল্পগুলো।

গল্পগুলোতে বিনোদনের পাশাপাশি শিক্ষামূলক তথ্য রয়েছে জানিয়ে রুবেল আশা প্রকাশ করেন, প্রতিটি গল্পই রোমাঞ্চিত করবে কোমলমতি শিশুদের।

বইটি সর্বমহলে সমাদৃত হবে বলে আশা করছেন প্রকাশনা সংস্থা ইতি প্রকাশের কর্ণধার জহির দিপ্তী। মেলায় বইটির বেশ বিক্রি দেখে তিনি পুলকিত।

জহির দিপ্তী বাংলানিউজকে বলেন, একজন তরুণ ও অখ্যাত লেখকের বই মেলায় দ্বিতীয় সংস্করণ বের হবে, এটি স্বপ্নেও ভাবিনি।

‘ভূতের রাজ্য’ পাওয়া যাবে একুশে বইমেলার ৪৭১-৪৭২ নাম্বার স্টলে। বইটির প্রচ্ছদ একেছেন শিল্পী অরূপ মান্দী। বইটির মূল্য ১৭০ টাকা হলেও মেলায় কমিশন দিয়ে বইটি পাওয়া যাবে ১২৫ টাকায়।

এর আগে ২০১১ সালে মাইদুর রহমান রুবেলের প্রথম ছোট গল্পের বই ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’, ২০১৬ সালে ‘টেলিভিশন সংবাদ ‍ও সাংবাদিকতা’ এবং ‘হন্টেড এক্সক্লুসিভ’ প্রকাশ করে প্রতিভা প্রকাশনী। এছাড়া সৃজনশীল সাহিত্যের কাগজ ‘কালস্রোত’ এবং সম্পূর্ণ ভূত বিষয়ক পত্রিকা ‘ভূত ডট কম’ এর সম্পাদক মাইদুর রহমান রুবেল। পুরোদস্তুর সাংবাদিক মাইদুর রহমান রুবেল বর্তমানে বেসরকারি টেলিভিশন আরটিভিতে কর্মরত।

২০০০ সালে সাংবাদিকতায় যাত্রা শুরু রুবেলের। একইসঙ্গে লেখালেখি। নারায়ণগঞ্জের স্থানীয় দৈনিক থেকে শুরু করে জাতীয় দৈনিক এবং একাধিক টেলিভিশন চ্যানেলে কাজ করেছেন নিষ্ঠার সঙ্গে। বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিনের তিন ছেলে এক মেয়ের মধ্যে জ্যেষ্ঠ পুত্র মাইদুর রহমান রুবেল।

সাংবাদিকতা ছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতি সংগঠনের সঙ্গে জড়িত রয়েছেন তিনি। স্নাতকোত্তর ডিগ্রি শেষে এলএলবি পাশ করলেও গণমাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন মাইদুর রহমান রুবেল।
 
বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
এজেড/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad