ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

ফাগুন বরণের পালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
ফাগুন বরণের পালা বইমেলা প্রাঙ্গণে বসন্তের ছোঁয়া/ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রাত পোহালেই প্রকৃতির পালাবদলে আসবে ঋতুরাজ বসন্ত। কোকিলের ডাক, ফুলের সুবাস আর গন্ধে প্রাণের বসন্তকে বরণ করে নিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। তারই ছোঁয়া লেগেছে বইমেলা প্রাঙ্গণেও।

মাঘ মাসের শেষ দিনে সোমবার (১২ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি ছিলো কম। ক্রেতা কম বলে মোটেই উদ্বিগ্ন নন প্রকাশকরা।

বরং তাদের চোখেমুখে আনন্দের ঝিলিক। কারণ, মঙ্গলবার পহেলা ফাল্গুন। আর ফাগুনের প্রথম দিন মানেই বইমেলায় মানুষের ঢল, ক্রেতার ঢল।

গ্রন্থমেলা কেবল মেলাই নয়, এটি বাঙালির উৎসবের অন্যতম অনুষঙ্গ। বসন্তবরণ হোক কিংবা ভালোবাসা দিবস অথবা একুশে ফেব্রুয়ারি; একবার বইমেলায় না এলে কোনো দিবসই যেন জমে ওঠে না। বইপ্রেমীদের অনেকেই এসব দিবসকে কেন্দ্র করেই সাজিয়ে নেন পরিকল্পনা, প্রস্তুত রাখেন বইয়ের তালিকা।
বাসন্তী সাজে তরুণীরা এসেছেন বইমেলা প্রাঙ্গণে/ ছবি: ডিএইচ বাদলবসন্তবরণের অপেক্ষায় যখন দেশবাসী, তার আগের দিন সোমবারেও বইমেলায় অনেককে দেখা গেছে বাসন্তী সাজে ঘুরে বেড়াতে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) কেবল উৎসবের আনন্দ ছড়িয়ে দেয়ার অপেক্ষা।

অনেকেই এসেছেন শিশুসন্তানসহ পরিবার-পরিজন নিয়ে। আবার কিশোরীদের দলও দাপিয়ে বেড়িয়েছে সোমবারের মেলা প্রাঙ্গণ। বাদ ছিলেন না কপোত-কপোতীরাও।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পহেলা ফাল্গুনে ভিড় বেশি থাকবে। তাই আগের দিন একটু সাচ্ছন্দ্যে ঘুরে নিচ্ছেন। তাই বলে ফাগুনের প্রথমদিনও তারা বইমেলা প্রাঙ্গণ মাড়াবেন না, তা নয়।

তাবাসসুম চৌধুরী নামে এক প্রবাসী এসেছেন তার কন্যাশিশুকে নিয়ে। বাংলানিউজকে তিনি বলেন, পহেলা ফাল্গুনে ভিড় বেশি হবে, তাই কন্যাকে নিয়ে এসেছি। কাল বেরুবো কাজিনরা।

আহমেদুল হক নামে এক শিক্ষার্থী বলেন, মেলার পরিবেশ দেখতে এসেছি। মঙ্গলবার এসে কিছু বই কিনবো।

প্রকাশনীগুলোও মুখিয়ে আছে। প্রকাশনা মহৎ পেশা হলেও, ব্যবসাটাও প্রয়োজন। তাই তারা উৎসবের দিনগুলোর জন্য মুখিয়েই থাকেন। সেবা প্রকাশনীর ম্যানেজার আব্দুল সালাম বলেন, পহেলা ফাল্গুনের অপেক্ষায় সবাই। মেলায় প্রথম ভিড় হয় এদিনে। আশা করি ভালো বিক্রি হবে। ক্রেতা-দর্শনার্থী বাড়বে বইমেলায়।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa