ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

মেলায় ইউসুফ মুহম্মদের নতুন বই ‘নেহাই’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
মেলায় ইউসুফ মুহম্মদের নতুন বই ‘নেহাই’

ঢাকা: অমর একুশে বইমেলায় আগামী প্রকাশনী থেকে বেরিয়েছে কবি ইউসুফ মুহম্মদের বই ‘নেহাই’, যা তার গ্রন্থিত দোঁহা’র চতুর্থ অংশ।

চিত্রশিল্পী অভিজিৎ মুখার্জির প্রচ্ছদে বইটি পাওয়া যাচ্ছে ১০ নং প্যাভিলিয়নে।

ইউসুফ মুহম্মদ জানান, নেহাই মূলত দোঁহা’র বই। দোঁহা হলো দুই পঙক্তির কবিতা। কিন্তু বিষয়বস্তুর কারণে অনেক সময় চার, ছয় এবং বার পঙক্তির কবিতাও হয়। নেহাই-এ তেমন কবিতাও আছে। এসব লেখায় মানুষের মানবিকতা, বিপন্নতা এবং প্রেম-ভালোবাসার কথা বলা হয়েছে।

তিনি বলেন, দোঁহা’র একটা বিশেষ ভঙ্গি রয়েছে। কবির বেনারস, বিজব অনেকে দোঁহা লিখেছেন। তাদের চেতনায় ছিল সমন্বিত সমাজ, যেখানে সাম্প্রদায়িকতা থাকবে না। সমন্বয়ের মাধ্যমে এমন একটা সুশৃঙ্খল এবং সুন্দর সমাজ বির্নিমাণের স্বপ্ন দেখেছিলেন তারা, যেখানে ধর্মে-ধর্মে এবং মানুষে-মানুষে হানাহানি থাকবে না। সে বিষয়গুলো স্থান পেয়েছে নেহাই’তে।

ইউসুফ মুহম্মদের জন্ম ২৭ নভেম্বর, চট্টগ্রামের ফতেয়াবাদে। তার অন্যান্য বইগুলো হলো―জল প্রবাহে পদচিহ্ন (১৯৮৮), হাত বাড়ালেই বুকের নদী (১৯৮৯), চন্দ্রকান্ত বৃষ্টির নিঃসঙ্গ দোঁহা-১ (২০০২), বিষাদের রেখেছ কী নাম (২০০৩), চন্দ্রকান্ত বৃষ্টির নিঃসঙ্গ দোঁহা-২ (২০০৫) অর্ধেক পুতুল (২০০৭) ও জানালায় ঘুম (২০১০)।

এছাড়াও তার সম্পাদনায় বেরিয়েছে আবুল ফজল স্মারক গ্রন্থ, অ্যালবাম গণআন্দোলন (১৯৮২-৯০), অশোক বড়ুয়া রচনা সংগ্রহ ও কবিতার রূপ কবিতার কথা।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa