ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বাজেট

উৎসে কর না কমায় নাখোশ পোশাক ব্যবসায়ীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, জুন ১, ২০১৭
উৎসে কর না কমায় নাখোশ পোশাক ব্যবসায়ীরা

ঢাকা: চলতি বছরের শুরু থেকেই উৎসে কর কমানোর বিষয়ে দাবি করে আসছিলো ব্যবসায়ী মহল। কিন্তু প্রস্তাবিত বাজেটে উৎসে কর অপরিবর্তিত থাকায় নাখোশ হয়েছেন পোশাক ব্যবসায়ীরা।

গার্মেন্টস ব্যবসায়ীদের মতে উৎসে কর দশমিক ৭০ শতাংশ থেকে কমিয়ে শূন্য শতাংশ না করায় তাদের নানা ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হবে। কর্পোরেট ট্যাক্সও ১০ শতাংশ না করায় বিনিয়োগ কমে যাবে বলে আশঙ্কা ব্যবসায়ীদের।

এ বিষয়ে বাংলাদেশ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইএবি) সভাপতি ও বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী বাংলানিউজকে বলেন, আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের এ যাবৎকালের  সবচেয়ে অভিজ্ঞ অর্থমন্ত্রী। তিনি দেশের সর্বোচ্চ বাজেট প্রণেতাও। তাই আমাদের আশা ছিলো বেশি। বর্তমানে পোশাক শিল্প যে কঠিন সময় পার করছে তাতে করে আমাদের কিছু সহায়তা প্রয়োজন ছিলো।

সালাম মুর্শেদী বলেন, আমাদের রফতানির প্রবৃদ্ধি বর্তমানে অতীতের যে কোনো সময়ের তুলনায় কম। তাই আমরা চেয়েছিলাম আগামী দুই বছর উৎসে কর শূন্য শতাংশ রাখা। আর তার সাথে কর্পোরেট ট্যাক্স ১০ শতাংশে নিয়ে আসা। কিন্তু আমাদের দাবির প্রতিফলন ঘটেনি প্রস্তাবিত বাজেটে। আশা করছি চূড়ান্ত বাজেটে আমাদের দাবিসমূহের দিকে নজর রাখা হবে।

একইভাবে বাংলাদেশ নিটওয়্যার উৎপাদনকারী ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) দ্বিতীয় সহ-সভাপতি মনসুর আহমেদ বাংলানিউজকে বলেন, আমাদের কারখানাগুলো মেরামত করতে হচ্ছে অ্যাকর্ড, অ্যালায়ান্সের নানা চাহিদার দিকে নজর রেখে। এর ফলে আমাদের ঋণ করতে হচ্ছে। তারপর একের পর এক করের বোঝা আমাদের ওপর দেওয়া হচ্ছে। সব মিলিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে আমাদের। তাই আমরা প্রস্তাবনা দিয়েছিলাম যাতে উৎসে কর স্থগিত করা হয়। তার সাথে কর্পোরেট ট্যাক্স ১০ শতাংশ করার দাবি জানানো হয়েছিলো। কিন্তু আমাদের কোনো দাবির দিকেই নজর দেওয়া হয়নি।

বৃহস্পতিবার (০১ জুন) ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। ‘সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ স্লোগানে এ বাজেট দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট।

এদিন দুপুর ১টা ৩৫ মিনিটে জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেন। এটি মুহিতের একাদশ বাজেট। সংসদ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে, সকাল ১০টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট অনুমোদন দেওয়া হয়।

এই বাজেট আওয়ামী লীগ সরকারের ১৮তম এবং বাংলাদেশের ইতিহাসে ৪৬তম। এবারের বাজেটকে অর্থমন্ত্রী তার ‘বেস্ট বাজেট’ হিসেবে আখ্যায়িত করেছেন।
 
দেশের ইতিহাসে ১৯৭২ সালে তাজউদ্দিন আহমেদ প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। এই হিসেবে সাড়ে চার দশকে বাংলাদেশের সরকারি ব্যয়ের ফর্দ বাড়ছে ৫০০ গুণের বেশি। স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকারে ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসক) ৪৫টি বাজেট উপস্থাপন করেছেন এর আগে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুন ০১, ২০১৭
ইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।