ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেট বড়, বাস্তবায়ন হলে দেশের মঙ্গল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জুন ১, ২০১৭
বাজেট বড়, বাস্তবায়ন হলে দেশের মঙ্গল বাজেট নিয়ে সাধারণ মানুষের ভাবনা / ছবি: ডি এইচ বাদল

ঢাকা: বিষেশজ্ঞ, সুধীসমাজ ও বিশিষ্টজনদের মতো সাধারণ মানুষেরও ধারণা, ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য ঘোষিত বাজেটের আকার বেশ বড়। তবে এই বিশাল বাজেট বাস্তবায়ন করতে পারলে দেশ ও জাতির জন্য মঙ্গল হবে বলে তাদের বিশ্বাস।

আবার অনেকেই রয়েছেন, যাদের মধ্যে বাজেট নিয়ে তেমন কোনো কৌতুলহল নেই, বরং তাদের ভাবনায় এখন গ্যাস, বিদ্যুৎ ও পানি।
 
তারা বলছেন, রাজধানীর বেশিরভাগ এলাকায় এখন তীব্র পানির সংকট।

অসহনীয় তাপদাহের মধ্যে গত এক মাস ধরে ঠিকমতো পানি পাচ্ছে না নগরবাসী। কোনো কোনো এলাকা কারবালায় পরিণত হয়েছে।
 
তীব্র পানি সংকটের মধ্যেই বৃহস্পতিবার (০১ জুন) আবার বাড়ানো হয়েছে গ্যাসের দাম। এক চুলার জন্য ৯শ টাকা, দুই চুলার জন্য ৯শ ৫০ টাকা দিতে হবে বৃহস্পতিবার থেকেই।
 
গ্যাস ও পানির মতো সম্প্রতি বিদ্যুৎও ভুগিয়েছে। রাজধানী ঢাকাসহ সারা দেশে ছিলো অসহনীয় লোডশেডিং। এরই মধ্যে ঘোষিত হয়েছে চার লাখ ২শ ৬৬ কোটি টাকার বাজেট! সুতরাং বাজেটের চেয়ে নগরবাসীর চিন্তা এখন গ্যাস বিদ্যুৎ পানিতে আটকে রয়েছে।
 
জাতীয় প্রেসক্লাবের সামনে কথা হয় এমইউএম মোশাররফ হোসেনের সঙ্গে। সরকারি এই কর্মকর্তা বাংলানিউজকে বলেন, বাজেট অনেক বড়। এর কলেবর নিয়ে নানা কথা হচ্ছে। তবে এটি বাস্তবায়ন করতে পারলে দেশের জন্য মঙ্গল। আর যদি বাস্তবায়ন সম্ভব না হয়, তাহলে বাজেটের বিশালত্ব দিয়ে কোনো লাভ হবে না।
 
কিন্তু তাত্ত্বিক আলোচনা যাদের মগজে ধরে না, তাদেরও রয়েছে বাজেট নিয়ে নিজস্ব মতামত। সাফ কথায় তারাও জানিয়ে দিলেন তাদের মনের কথা। পল্টন মোড়ে কথা হয় সিএনজিচালিত অটোরিকশা চালক ইবাদুল ইসলামের সঙ্গে।
 
বাংলানিউজকে তিনি বলেন, এতো বড় বাজেটের টাকা আমরা কীভাবে দেবো। কিন্তু টাকা তো আমাদেরকেই দিতে হবে। আমাদের উপরেই ভ্যাট, ট্যাক্স বাড়বে। তারপরও যদি দেশ ভালোমতো চলে, তাতেই আমরা খুশি।
 
বিআরটিসি’র শ্রমিক ইয়ামিন বাংলানিউজকে বলেন, আমাদের প্রত্যাশা নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম যেনো কমে। সরকারি চাকরিজীবীদের বেতন যেভাবে বাড়ানো হয়, বেসরকারি চাকরিজীবীদের বেতনও যেনো তেমনি বাড়ানো হয়।
 
বিজয়নগর মোড়ে কথা হয় ব্যাংকার রাইহানুল ইসলামের সঙ্গে। বাংলানিউজকে তিনি বলেন, অর্থনীতির আকার বাড়ছে, সে হিসেবে বাজেট বড় হবে এটাই স্বাভাবিক। এখন প্রশ্নটা হচ্ছে, এই বড় বাজেটের টাকার সংকুলান কীভাবে হবে। ১৫ শতাংশ ভ্যাট বাধ্যতামূলক করা হয়েছে, এভাবে হয়তো আয়ের খাত আরও খোঁজা হবে। এসব করে যদি সরকার কুলিয়ে উঠতে পারে, তাহলে আমাদের কোনো আপত্তি থাকবে না।
 
তবে বাজেটের ভালো-মন্দ নিয়ে ভাববার সময় নেই অনেকেরই। তাদের ভাবনায় এখন গ্যাস, বিদ্যুৎ ও পানি।
 
সেগুনবাগিচা কাচাবাজারের ব্যবসায়ী মইনুল ইসলাম বলেন, গত পনের দিন এলাকায় পানি নেই। পানি টানতে টানতে ঘাড় ব্যথা হয়ে গেছে। বড় বাজেট দিয়ে আমি কী করব? আমার এখন পানি চাই।
 
কাকরাইল মোড়ে কথা হয় সুরাইয়া আক্তার লিমার সঙ্গে। পেশায় চাকরিজীবী এই মহিলা বাংলানিউজকে বলেন, ‘বড় বাজেট’ ঘোষণার দিন গ্যাসের দামও বাড়ানো হয়েছে। এখন বাজেট নিয়ে ভাবার চেয়ে গ্যাস নিয়ে ভাবতে হচ্ছে বেশি।
 
বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এজেড/এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।