ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

কেসিসির ৪৪০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
কেসিসির ৪৪০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে খুলনা সিটি করপোরেশনের বাজেট ঘোষণা- ছবি: বাংলানিউজ

খুলনা: ২০১৭-১৮ অর্থবছরের জন্য খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) ৪৪০ কোটি, ৭৯ লাখ ৮৮ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন কেসিসি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

প্রস্তাবিত এ বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৫৫ কোটি ১৩ হাজার টাকা এবং সরকারি অনুদান ও বৈদেশিক সাহায্য নির্ভর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২৮৫ কোটি ৭৯ লাখ ৭৫ হাজার টাকা।

২০১৬-১৭ অর্থবছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিলো ৪৬৭ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার টাকা। সংশোধিত আকারে দাঁড়িয়েছে ২৪৬ কোটি ৫২ লাখ ৪৭ হাজার টাকা। যার লক্ষ্যমাত্রা অর্জনের হার ৫৬ দশমিক ৫৪ শতাংশ।

২০১৫-১৬ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ৪২২ কোটি টাকা। এর আগে ২০১৪-১৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ৪৮৫ কোটি টাকা। বিগত অর্থ বছরগুলোর তুলনায় এবার বাজেটের আকার কমেছে।

কেসিসি মেয়র বলেন, নতুন করে তেমন কোনো প্রকল্প অনুমোদন ও অর্থ ছাড় না হওয়ায় নিজস্ব আয়ের খাতকে প্রধান্য দেওয়া হয়েছে। এজন্য বাজেটের আকারও কিছুটা কমেছে।

বাজেটের মূল বৈশিষ্টগুলো তুলে ধরে সিটি মেয়র মনিরুজ্জামান বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এ বাজেটে নতুন কোনো কর আরোপ করা হয়নি। নগরীর বীর মুক্তিযোদ্ধাদের নিজ বসত বাড়ির হোল্ডিং ট্যাক্স পূর্বের মতো এবারও সম্পূর্ণ মওকুফ করা হয়েছে।

তিনি বলেন, এটি একটি উন্নয়নমুখী বাজেট। এ বাজেটে নাগরিক সেবা সম্প্রসারণ ও সেবার মান উন্নত করার পরিকল্পনা রয়েছে। এ বাজেটে নগরীর জলাবদ্ধতা দূরীকরণের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মেয়র সিটি করপোরেশনের উন্নয়ন কর্মকাণ্ডকে এগিয়ে নেওয়ার জন্য নিয়মিত কর পরিশোধসহ উন্নয়ন কাজে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

মেয়র জানান, কেসিসির নিজস্ব সংস্থাপন ব্যয় মিটিয়ে রাজস্ব তহবিল থেকে বিভিন্ন উন্নয়নমূলক খাতে মোট  ৫৮ কোটি ২০ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।   প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫১ কোটি ৩৬ লাখ টাকা। বরাদ্দ থেকে পূর্ত খাতে ২৫  কোটি ৭৫ লাখ টাকা, ভেটেরিনারি খাতে ২৫ লাখ টাকা, জনস্বাস্থ্য খাতে ৮ কোটি ৬৬ লাখ টাকা, কঞ্জারভেন্সী খাতে ১৫ কোটি ৭৪ লাখ টাকা এবং মহানগরীতে বিশেষ প্রয়োজনে জরুরি পানির চাহিদা মেটানোর জন্য এ খাতে এক কোটি বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া বর্তমানে সরকারের পাশাপাশি বিভিন্ন দাতা সংস্থার ১০টি অনুমোদিত প্রকল্প চলমান রয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এসব প্রকল্পে ১৮৮ কোটি ছয় লাখ ৭৫ হাজার টাকার উন্নয়ন সহায়তা পাওয়ার আশা করা হচ্ছে বলেও জানান কেসিসি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

কেসিসির অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও কাউন্সিলর শেখ মো. গাউসুল আজমের সভাপতিত্বে বাজেট অধিবেশনে আরও উপস্থিত ছিলেন- সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু, কেসিসির প্যানেল মেয়র, কাউন্সিলর, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী নেতারা, সরকারি কর্মকর্তা, কেসিসির ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এমআরএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।