ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গ্রীষ্মেই বর্ষার রূপ, জলমগ্ন সিলেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
গ্রীষ্মেই বর্ষার রূপ, জলমগ্ন সিলেট বৃষ্টি নামছে সিলেটে। ছবি: বাংলানিউজ

সিলেট: প্রকৃতি থেকে আজ বিদায় নেবে গ্রীষ্মকাল। কাল থেকে আষাঢ় মাস শুরু।

কিন্তু বর্ষা শুরুর আগের দিনের বুধবার (১৪ জুন) বৃষ্টিতে জলমগ্ন হলো সিলেটের অলিগলি।

বুধবার ভোর ৬টা থেকে ১২টা পর্যন্ত ৬ ঘণ্টার টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পরে নগরের পথঘাট। পানি উঠেছে নগরের বিভিন্ন এলাকার বাসাবাড়িতে। অপরিকল্পিত নগরায়ণের ফলে অসময়ে জলজটের ভোগান্তিতে পড়তে হয়েছে অভিযোগ নগরবাসীর।

সরেজমিন দেখা গেছে, সকাল থেকে টানা ছয় ঘণ্টার বৃষ্টিতে নগরের মীরের ময়দান, কেওয়াপাড়া, পাঠানটুলা, চৌহাট্টা, হাওয়াপাড়া, মদিনা মার্কেট, সুবিদ বাজার, জালালাবাদ, লালাদিঘীর পাড়, শিবগঞ্জ, লামাপাড়া, আখালিয়া, হজরত শাহজালাল (র.) মাজার এলাকার পায়রা ও রাজারগল্লি, বারুতখানা, যতরপুর, ছড়ারপাড়, তালতলাসহ বেশ কিছু এলাকার সড়ক তলিয়ে যায় ও বাসাবাড়িতে পানি উঠে।



এসব এলাকার বাসিন্দারা অভিযোগ করেছেন, বছরজুড়ে ছড়ারখাল ও ড্রেনেজ সংস্কারের কাজ দেখানো হলেও এর সুফল পাচ্ছেন না নগরবাসী। উপরন্তু নগরবাসীর সঙ্গে উন্নয়নের নামে ধোঁকাবাজি করা হয়েছে। মূলত কাজের চেয়ে অনিয়ম হয়েছে বেশি। যে কারণে অল্প বৃষ্টিতেই নগরের রাস্তাঘাট ও বাসাবাড়িতে পানি উঠছে। অথচ এখনও সুরমা নদীতে পানি নেই।

সরেজমিন অনেক এলাকায় সড়কে হাঁটুপানি দেখা গেছে। সড়ক উপচে পানি ঢুকে পড়ে মানুষের বাসাবাড়িতে। অনেকের ব্যবসা প্রতিষ্ঠানেও ঢুকে পড়ে পানি। এদিকে ড্রেনের ময়লা-আবর্জনা মিশ্রিত পানি অনেকের বাসা-বাড়িতে ঢুকেছে।



নগরের তিন নম্বর ওয়ার্ডের মুন্সীপাড়া সড়ক ডুবে বিভিন্ন বাসাবাড়িতে হঠাৎ করে পানি ঢুকে পড়ায় মানুষ বিপাকে পড়েছে। ওই এলাকার বাসিন্দা আব্দুল কাদির বলেন, সকালে ঘুম থেকে উঠেই দেখি ঘরের মেঝেতে পানি। সময় যত গড়িয়েছে ময়লা-আবর্জনা মিশ্রিত পানি ঘরের প্রতিটি কক্ষে প্রবেশ করেছে। বিশেষ করে ড্রেনেজ সংস্কার যথারীতি না হওয়ায় বৃষ্টির পানিও টানছে না। তাই এ দুর্ভোগ সম্পর্কে নতুন করে কিছু বলার নেই।



সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, বেশি পরিমাণ বৃষ্টির কারণে ড্রেন দিয়ে পানি নামতে সময় লাগছে। সিটি করপোরেশনের টিম কাজ করছে। কোথাও ময়লা-আবর্জনার জন্য পানি আটকে গেলে তা পরিষ্কার করে দেওয়া হচ্ছে।



আবহাওয়া অধিদপ্তর সিলেটের সহকারী প্রকৌশলী শাহ মুহাম্মদ সজীব হোসেন বলেন, ভোর ছয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেট নগরে ১৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।  বর্ষাকাল শুরুর আগের দিনই বৃষ্টি নামলো। বৃহস্পতিবার (১৫ জুন) থেকে আষাঢ় মাস শুরু হচ্ছে। তাই প্রতিদিনই বৃষ্টি হবে। কখনো কখনো বাড়ি বর্ষণ হতে পারে। বর্ষার মৌসুমজুড়ে সিলেটে কম-বেশি বৃষ্টি হবে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।