ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাড়ছে খোয়াই-কুশিয়ারা নদীর পানি, বন্যার শঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
বাড়ছে খোয়াই-কুশিয়ারা নদীর পানি, বন্যার শঙ্কা ফাইল ছবি

হবিগঞ্জ: ভারতের ত্রিপুরা রাজ্য ও দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণের ফলে হবিগঞ্জে খোয়াই ও কুশিয়ারা নদীর পানি দ্রুতগতিতে বাড়ছে।  

শনিবার (১৭ জুন) সারাদিনে খোয়াই নদীর মাছুলিয়া পয়েন্টে ৮৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পায়; এদিন কুশিয়ারা নদীর মার্কুলী পয়েন্টে পানি বেড়েছে ৮০ সেন্টিমিটার।

 

জেলার প্রধান দুটি নদীতে যে হারে পানি বেড়েছে, তা অব্যাহত থাকলে দ্রুততম সময়ে বন্যার শঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।  

শনিবার রাত ১২টার দিকে এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত চুনারুঘাট উপজেলার বাল্লা পয়েন্টে খোয়াই নদীর পানি বিপৎসীমার মাত্র ৪ সেন্টিমিটার নিচে ছিল; এ সময় নদীটির হবিগঞ্জ শহর অংশে পানি ছিল বিপৎসীমার ৩০৫ সেন্টিমিটার অর্থাৎ ৩ মিটার নিচে।  

একই সময়ে কুশিয়ারা নদীর মার্কুলী পয়েন্টে পানির অবস্থান মাপা হয়েছে বিপৎসীমার ১৯৫ সেন্টিমিটার নিচে। তবে নদীর শেরপুর অংশে পানির পরিমাণ আরও বেশি ছিল।  

এদিকে, প্রধান দুই নদীতে পানি বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে হাওরাঞ্চলের পানিও বাড়ছে। এ জন্য হাওরাঞ্চলের লোকজনের কপালে এখন চিন্তার ভাজ।  

আজমিরীগঞ্জ উপজেলার কৃষক ওয়ারিশ মিয়া বলেন, নদীর পানি দুইদিনে প্রচুর বেড়েছে। আর কয়েকদিন এভাবে পানি বাড়তে থাকলে বন্যার হওয়ার আশঙ্কা আছে।  

রাতে পাউবো হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন বলেন, ভারতের ত্রিপুরা রাজ্যে ভারী বর্ষণ হওয়ার কারণে খোয়াই নদীতে পানি বাড়ছে। পানি বৃদ্ধির পারিমাণ আশঙ্কাজনক। বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।  

পাউবোর আরেকটি সূত্র জানিয়েছে, হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার উজানে খোয়াই নদীর ভারত অংশে ব্যারেজ খুলে দেওয়ার ফলে পানির বৃদ্ধির মাত্রা বেড়েছে।  

বাংলাদেশ সময়: ০৮০৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।