ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

স্বাস্থ্যঝুঁকির অন্যতম কারণ বায়ুদূষণ: পরিবেশমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
স্বাস্থ্যঝুঁকির অন্যতম কারণ বায়ুদূষণ: পরিবেশমন্ত্রী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্যঝুঁকির অন্যতম কারণ বায়ুদূষণ।  

বৃহস্পতিবার (২ নভেম্বর) সকালে জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের লিখিত এ কথা বলেন তিনি।

 

এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন। বৃহস্পতিবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।  

শাহাব উদ্দিন বলেন, দেশে ১২ মাস ও পৌর বর্জ্য পোড়ানো, ইটভাটা, অনিয়ন্ত্রিত নির্মাণ কার্যক্রম থেকে সৃষ্ট ধুলাবালি, যানবাহনের ধোয়া বায়ু দূষণের মূল কারণ।  

এছাড়াও আন্তসীমা দূষণ দেশের বায়ু দূষণের মাত্রা অনেকাংশে বাড়িয়ে দিচ্ছে। তাই দূষণ নিয়ন্ত্রণে নবায়নযোগ্য জ্বালানির প্রচলন অত্যন্ত জরুরি বলেও উল্লেখ করেন তিনি।

আ. লীগের আরেক সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বর্তমানে বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ দেশের মোট আয়তনের ২২.৩৭ শতাংশ এবং বন আচ্ছাদিত ভূমির পরিমাণ দেশের মোট আয়তনের ১৪.০১ শতাংশ।  

বন অধিদপ্তর কর্তৃক দেশের জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা ও পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প ও রাজস্ব বাজেটের আওতায় বিভিন্ন ধরনের বনায়ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
এসকে/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad