ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড়: পাথরঘাটায় ২০ বাড়িঘর বিধ্বস্ত, ফসলের ব্যাপক ক্ষতি

উপজেলা করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
ঘূর্ণিঝড়: পাথরঘাটায় ২০ বাড়িঘর বিধ্বস্ত, ফসলের ব্যাপক ক্ষতি

পাথরঘাটা (বরগুনা): ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে বরগুনার পাথরঘাটা উপজেলার বিভিন্ন এলাকায় গাছ উপড়ে প্রায় ২০টি পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।  

গাছ উপড়ে পড়ায় উপজেলায় প্রায় ২৪ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

এছাড়া উপজেলার প্রায় সব এলাকায় ধানের ক্ষেত এবং সবজির ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে।  

এদিকে, দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র থেকে বঙ্গোপসাগরে মাছ শিকার করতে গিয়ে একটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এছাড়া ২০টি ট্রলারসহ প্রায় তিন শতাধিক জেলের এখন পর্যন্ত সন্ধান মেলেনি। এ নিয়ে উদ্বিগ্ন ওই সব জেলে পরিবার।

ঘূর্ণিঝড়ের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা পাথরঘাটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোকছেদুল আলম বলেন, পাথরঘাটার বিভিন্ন এলাকায় ব্যাপক গাছ উপড়ে পড়েছে। এছাড়া প্রায় ২০টির মতো ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে। তাদের সরকারের পক্ষ থেকে সহায়তা করা হবে।  

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ঘূর্ণিঝড় মিধিলির কারণে বঙ্গোপসাগরের মোহনায় পাথরঘাটার আব্দুস ছালামের মালিকানাধীন এফবি নিশাত নামে একটি মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এ সময় পার্শ্ববর্তী অন্যান্য ট্রলারের জেলেরা তাদের ভাসতে দেখে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসতে সক্ষম হয়েছে। তাছাড়া এ উপজেলার প্রায় ২০টি মাছ ধরা ট্রলারসহ প্রায় তিন শতাধিক জেলের খোঁজ পাওয়া যাচ্ছে না বলেও জানান তিনি।  

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, ঘূর্ণিঝড় মিধিলি মোকাবিলায় উপজেলা প্রশাসনের সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। পাথরঘাটায় ১২৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত ছিল। বেরিবাঁধের বাইরের লোকজন আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। আবহাওয়া ঠিক হয়ে গেলে সবাই বাড়িতে ফিরে যাবেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।