ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঘণ্টায় ১৫ কিমি বেগে উপকূলের দিকে এগোচ্ছে গভীর নিম্নচাপটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, মে ২৫, ২০২৪
ঘণ্টায় ১৫ কিমি বেগে উপকূলের দিকে এগোচ্ছে গভীর নিম্নচাপটি লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে সম্ভাব্য গতিপথ

ঢাকা: দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে সরে এসে ইতোমধ্যে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে শনিবার (২৫ মে) ঘূর্ণিঝড়ে রূপ নেবে।

গভীর নিম্নচাপটি ১৫ কিলোমিটার বেগে উপকূলে দিকে এগুচ্ছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, ধীরে ধীরে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও উত্তর বঙ্গোপসাগরের কাছে এসে সন্ধ্যা নাগাদ গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। তখন এটির নাম হবে রেমাল (Re-Mal), নামটি ওমানের দেওয়া।

রেমাল পরবর্তীতে শক্তি বাড়িয়ে আরও উত্তর দিকে এসে রোববার (২৬ মে) প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এরপর এটি একইদিনে সন্ধ্যা থেকে উপকূল অতিক্রম শুরু করতে পারে। সে সময় ঝড়ের কেন্দ্রে বাতাসে সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি শনিবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৫৪০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, মে ২৫, ২০২৪
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।