ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বরিশালে বৃষ্টির পরেও কমেনি গরম, উপকূলের আবহাওয়া গুমোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, মে ২৫, ২০২৪
বরিশালে বৃষ্টির পরেও কমেনি গরম, উপকূলের আবহাওয়া গুমোট

বরিশাল: জেলায় রৌদ্রোজ্জ্বল আবহাওয়ার মধ্যে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে।

শনিবার (২৫ মে) সকাল সাড়ে ১০টার দিকে বরিশাল নগরে আধা ঘণ্টার মতো মাঝারি ধরনের বৃষ্টি হলেও গরমের মাত্রা কমেনি।

এর আগে এদিন সকাল ৯টায় বরিশালের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর বাতাসের আর্দ্রতা ৬২ শতাংশ ছিল বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাজাহারুল ইসলাম।

তিনি বলেন, আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূম হচ্ছে। ফলে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠছে।

এদিকে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে বলে রাতের বেলা ঠিকমতো ঘুমাতে পারছেন না বলে জানিয়েছেন নগরবাসী। তাছাড়া নিত্যদিনের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হওয়ার পাশাপাশি শ্রমজীবী মানুষের আয়ে বিরূপ প্রভাব ফেলেছে এমন দুর্বিষহ গরম।

অপরদিকে সকাল থেকে আবহাওয়া পরিস্থিতি ভালো থাকায় অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক নিয়মে করছে বলে জানিয়েছেন বন্দর কর্মকর্তা আ. রাজ্জাক।

গুমোট আবহাওয়ার কারণে সাগর তীরবর্তী মানুষের মনে শঙ্কা দেখা দিয়েছে। তবে এর আগের ঘূর্ণিঝড়গুলোতেও এমন আবহাওয়া ছিল বলে জানা গেছে।

সর্বশেষ তথ্যানুযায়ী দক্ষিণাঞ্চলের নদীগুলো শান্ত থাকলেও সাগর উত্তাল হয়ে আছে। আর জোয়ারের সময় ঘূর্ণিঝড় আঘাত হানলে আট থেকে দশ ফুট জলোচ্ছ্বাস হতে পারে বলছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, মে ২৫, ২০২৪
এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।