ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

দেশের প্রধান নদীগুলোর পানি ধীর গতিতে কমছে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
দেশের প্রধান নদীগুলোর পানি ধীর গতিতে কমছে

ঢাকা: পূর্বাঞ্চলীয় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী জেলার ভারতীয় ত্রিপুরা সীমান্তবর্তী অঞ্চলে এবং ত্রিপুরা প্রদেশের অভ্যন্তরীণ অববাহিকাসমূহে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি।  

উজানের নদ-নদীর পানি কমা অব্যাহত আছে।

ফলে বর্তমানে মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতি শুক্রবার (২৩ আগস্ট) থেকে উন্নতি শুরু হয়েছে এবং অব্যাহত আছে।  

এছাড়া সেনাবাহিনী, কোস্টগার্ড, বিজিবি, জেলা প্রশাসন, স্থানীয় শিক্ষার্থীরা ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) দুর্যোগ মোকাবিলায় কাজ করছে।

শনিবার (২৪ আগস্ট) পরিবেশ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ সময় উত্তর-পূর্বাঞ্চলের মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই নদীর পানি সমতল কমতে পারে এবং সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।

একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের  সম্ভাবনা নেই। এ সময় এসব অঞ্চলের ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার মুহুরী, ফেনী, গোমতী, হালদা ইত্যাদি নদীগুলোর পানি সমতল কমতে পারে এবং সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।

এছাড়া ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল কমছে, গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, উত্তরাঞ্চলের তিস্তা-ধরলা-দুধকুমার নদীর পানি সমতল সামগ্রিকভাবে স্থিতিশীল আছে। যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারা নদীর পানি সমতল কমছে, যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

দেশে বর্তমানে বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে নয়টি স্টেশনে। যেমন: অমরশীদ (কুশিয়ারা) +১৪ সেন্টিমিটার, শেওলা (কুশিয়ারা) +০১ সেন্টিমিটার, শেরপুর-সিলেট (কুশিয়ারা) +০৯ সেন্টিমিটার, মারকুলী (কুশিয়ারা) +০৪, মৌলভীবাজার (মনু) +৯১ সেন্টিমিটার, বাল্লা (খোয়াই) +৪৪ সেন্টিমিটার, কুমিল্লা (গোমতী) +৯৬ সেন্টিমিটার, রামগড় (ফেনী) +৫৩ সেন্টিমিটার, পরশুরাম (মুহুরি) যোগাযোগ বিচ্ছিন্ন।

বিপৎসীমার নিচে নেমে এসেছে: হবিগঞ্জ (খোয়াই), মনু রেলওয়ে ব্রিজ (মনু), দেবীদ্বার (গোমতী), নারায়ণহাট (হালদা), পাঁচপুকুরিয়া (হালদা)।

দেশের উজানে পানি সমতল বিপৎসীমা তথ্য: মুহুরী (বিলোনিয়া-ত্রিপুরা) বিপৎসীমার ১০৩ সেন্টিমিটার নিচে। বিগত ২৪ ঘণ্টায় ১৮৩ সেন্টিমিটার কম ফেনী (সাবরুম) ৩ ঘণ্টায় ৯ সেন্টিমিটার হারে কমছে। অমরপুর (গোমতী): বিপৎসীমা ২০ সেন্টিমিটার ওপর, বিগত ২৪ ঘণ্টায় ৫১ সেন্টিমিটার কমেছে।

গত ২৪ ঘণ্টায় দেশের উজানে উল্লেখযোগ্য বৃষ্টিপাত: সিপাহীজলা (ত্রিপুরা) ২১.০ মিলি মিটার, টেলিমুরা (ত্রিপুরা) ৭.০ মিলি মিটার, কুমারঘাট (ত্রিপুরা) ৫.০মিলি মিটার, গন্ধাছড়া (ত্রিপুরা) ৪.০ মিলি মিটার।

গত ২৪ ঘণ্টায় দেশের অভ্যন্তরে উল্লেখযোগ্য বৃষ্টিপাত: নোয়াখালী ৮৪.০ মিলি মিটার এবং টেকনাফ ও কক্সবাজারে ৫৮.০ মিলি মিটার হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।