ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

অক্টোবরেও বন্যা, রয়েছে তীব্র বজ্রঝড়ের শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
অক্টোবরেও বন্যা, রয়েছে তীব্র বজ্রঝড়ের শঙ্কা

ঢাকা: জুন থেকে বন্যা যেন কাটছেই না। পানি নেমে যেতে না যেতেই ভারী বৃষ্টির কারণে ফের বন্যা পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

অক্টোবরেও বন্যার আভাস দেখছে আবহাওয়া অফিস। একই সঙ্গে রয়েছে তীব্র বজ্রঝড়ের শঙ্কাও।  

মঙ্গলবার (০১ অক্টোবর) দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) ড. মো. ছাদেকুল আলম জানিয়েছেন, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।  

এছাড়া দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২-৪ দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় এবং সারা দেশে ৩-৫ দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। আশঙ্কা রয়েছে ঘূর্ণিঝড়েরও। চলতি মাসে বঙ্গোপসাগরে ১-৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ/ঘূর্ণিঝড়ে রূপ নিতে হতে পারে।  

অন্যদিকে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে। অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। এ মাসে দৈনিক গড় বাষ্পীভবন হবে ২ দশমিক ৫০ থেকে ৪ দশমিক ৫০ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল হবে ৫ থেকে ৭ ঘণ্টা।  

এবার মে মাসের শেষে দিক থেকেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। তবে গত আগস্টে স্মরণকালের ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয় দেশের মধ্য-পূর্বাঞ্চলে। সেপ্টেম্বরের শেষের দিকে ফের বন্যা পরিস্থিতির সৃষ্টি হয় উত্তরাঞ্চলে।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।