ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

লঘুচাপ ঘনীভূত হওয়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
লঘুচাপ ঘনীভূত হওয়ার আভাস

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘনীভূত হতে পারে। ফলে বৃষ্টি হতে পারে আগামী সপ্তাহে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকার লঘুচাপটি বর্তমানে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই অবস্থায় বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় সর্বোচ্চ ৬-১০ কিলোমিটার।

শুক্রবার (১২ নভেম্বর) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে। বর্ধিত পাঁচ দিনের শুরুতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বুধবার (১০ নভেম্বর) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ফেনীতে, ৩৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ও ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

চলতি মাসে দু'টি নিম্নচাপের আভাস রয়েছে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে লঘুচাপটি নিম্নচাপে রূপ নেবে কিনা, বোঝা যাবে আগামী সপ্তাহে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।