ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দিন-রাতের তাপমাত্রা বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
দিন-রাতের তাপমাত্রা বেড়েছে

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা আরও বেড়েছে। যা অপরিবর্তিত থাকার আভাস রয়েছে।

ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার (১৭ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের তুলনায় দশমিক ৪ শতাংশ বেশি। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। যা আগের দিনের তুলনায় দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রাও আগের তিনের তুলনায় বেড়ে দাঁড়িয়েছে ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।   এ সময় রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর /উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কি.মি.।

শুক্রবার (১৯ নভেম্বর) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের প্রথমার্ধে রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে।
বৃহস্পতিবার ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬টা ১৬ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা মিনিটে।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।