ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

থার্মোমিটারের পারদ ক্রমান্বয়ে নামছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
থার্মোমিটারের পারদ ক্রমান্বয়ে নামছে ছবি: সংগৃহীত

ঢাকা: হিমালয়ের হিমবাহ থেকে হিমেল হাওয়ার আগমনে থার্মোমিটারের পারদ ক্রমান্বয়ে নিচের দিকে নামছে।

বুধবার (১৬ নভেম্বর) আবহাওয়া অফিস সূত্রে এমন তথ্য জানা গেছে।

এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহীতে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ও বদলগাছীতে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে।

এছাড়া অন্যান্য স্থানের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরেই ছিল। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার। আগামী দু'দিনে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।